রূপচর্যায় যে জিনিসগুলো ত্বকের ক্ষতি করে

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১৪ জুলাই ২০২৪, ০১:৫৯ PM

ত্বকের পরিচর্যায় অনেক সময় নানা ধরনের উপাদান সরাসরি ত্বকে লাগিয়ে থাকেন। কিন্তু এমন কিছু উপাদান রয়েছে যেগুলো ব্যবহার করলে ঝটপট মনে হতে পারে যে আপনার উপকার হয়েছে। কিন্তু পরবর্তীতে এই উপাদানের ব্যবহারেই আপনার ত্বকের ক্ষতি হতে পারে। ত্বকের পরিচর্যায় আমরা অনেকসময় অজান্তেই এমন কিছু উপকরণ ব্যবহার করে ফেলি যা আসলে আমাদের ত্বকের ক্ষতি করে। তাই কোন কোন জিনিস ভুল করেও মুখের ত্বকে লাগানো উচিত নয়, চলুন জেনে নিই।

যে জিনিসগুলো ত্বকের ক্ষতি করে-

ভিটামিন সি সমৃদ্ধ লেবুর রস ট্যান তুলতে খুব ভালোভাবে কাজে লাগে। কিন্তু সরাসরি কখনও ত্বকে লেবুর রস ব্যবহার করবেন না। সাইট্রিক অ্যাসিডের জেরে ত্বক পুড়ে কালো দাগ হয়ে যেতে পারে। তবে বিভিন্ন উপকরণ মিশিয়ে ফেসপ্যাক কিংবা স্ক্রাব তৈরি করলে সেখানে লেবুর রস মিশিয়ে নিতে পারেন।

গোসল করার সময় তাড়াহুড়োয় অনেকেই মুখেও শ্যাম্পু দিয়ে পরিষ্কার করে নেন। অথবা সাবান শেষ হয়ে গেলে ভাবেন একদিন শ্যাম্পু দিয়ে মুখ ধুয়ে নিলে কীই বা আর ক্ষতি হবে। এই কাজ একেবারেই করবেন না। ত্বক মারাত্মক রুক্ষ এবং শুষ্ক হয়ে যেতে পারে।

এক্সপায়ার হয়ে যাওয়া কোনও বিউটি প্রোডাক্টই ব্যবহার করা উচিত নয়। এই ক্ষেত্রে বিশেষভাবে সতর্ক থাকা উচিত ক্রিম, ময়শ্চারাইজার, সানস্ক্রিন এইসবের ব্যাপারে। এক্সপায়ার হওয়া প্রোডাক্ট ব্যবহার করলে আপনার ত্বকে র‍্যাশ, অ্যালার্জি দেখা দিতে পারে।

নারকেল তেল চুলের পাশাপাশি ত্বকের যত্নের ক্ষেত্রেও জরুরি একটি উপকরণ। কিন্তু তাই বলে সরাসরি মুখে নারকেল তেল একেবারেই ব্যবহার করবেন না। এর জেরে ত্বকের পোরসের মুখগুলো বন্ধ হয়ে যায়। ফলে ত্বকে নোংরা জমে যেতে পারে। দেখা দিতে পারে ব্রণের সমস্যা।

ত্বকের পরিচর্যার ক্ষেত্রে একটু গুরুত্বপূর্ণ বিষয় হলো মুখের ত্বকের যত্ন নেওয়া। আর এই ক্ষেত্রেই সবচেয়ে বেশি সতর্ক থাকা জরুরি। অজান্তে করা ভুল ডেকে আনতে পারে বিপদ। সামান্য ভুলে হতে পারে জটিল সমস্যা।

আপনার ত্বক যদি অয়েলি হয়, ব্রণ হওয়ার প্রবণতা হয়, ত্বক সেনসিটিভ হয়, ত্বকে র‍্যাশ, লালচেভাব এইসব সমস্যা থাকে তাহলে নিজে থেকে কোনও উপকরণ ব্যবহার না করাই মঙ্গল। অতি অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

কখনই মুখে ফেসপ্যাক কিংবা স্ক্রাব লাগানোর সময় জোরে জোর ঘষবেন না। এর জেরে ত্বকের গঠন নষ্ট হতে পারে। আলতো হাতে ত্বকে যেকোনও উপকরণ ম্যাসাজ করা প্রয়োজন।

মুখ পরিষ্কারের পর কখনই খুব জোরে ঘষে মুখে লেগে থাকা পানি মুছতে যাবেন না। ব্যবহার করুন নরম তোয়ালে বা সুতির গামছা। আলতো হাতে মুছে নিন পানি।

অনেকের ক্ষেত্রে মুখের ত্বকে চুলের আধিক্য দেখা যায়। এক্ষেত্রে কোনও ভাবেই ওয়াক্সিং করতে যাবেন না নিজে নিজে। বিউটি পার্লারে গিয়ে অভিজ্ঞ লোকের সাহায্যে সমস্যার সমাধান করা জরুরি। নাহলে বিপদ হতে পারে।

ত্বকের পরিচর্যার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ত্বক পরিষ্কার রাখা। মুখের ত্বকের ক্ষেত্রে এটা সবচেয়ে বেশি জরুরি। তাই সতর্ক থাকুন। সাবধানে থাকুন।