আগুন লাগলে প্রাথমিকভাবে যে কাজগুলো করবেন

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ০৭ মার্চ ২০২৪, ০২:০০ PM

বর্তমানে বাসাবাড়ি, হোটেল, গুদাম বা কারখানায় আগুন লাগা একটি সাধারণ ঘটনা হয়ে যাচ্ছে। প্রায়ই শোনা যায় এখানে আগুন লেগেছে, সেখানে আগুন লেগেছে। আগুন একটি আতঙ্কের নাম। অথচ যাপিত জীবনে আগুনের ব্যবহার আমাদের করতেই হয়। সামান্য অসতর্কতা বা একটি দুর্ঘটনায় নিমিষেই ছাই হয়ে যেতে পারে সব। হারাতে পারে আপনার প্রাণও। আগুন লাগার অনেক কারণ রয়েছে। বদ্ধ কোনো স্থানে আগুন লাগলে ধোঁয়া হবে। আর এই ধোঁয়ায় অনেকে মৃত্যুবরণ করেন।

গত ২৯ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) রাজধানীর বেইলি রোডে একটি বাণিজ্যিক ভবনে ভয়াবহ আগুন লাগে। সেখানে বেশ কয়েকটি রেস্টুরেন্ট ছিল। ভয়াবহ এই আগুন কেড়ে নেয় ৪৬টি তাজা প্রাণ। যাদের বেশিরভাগেই ওই সব রেস্টুরেন্টে খেতে গিয়েছিলেন। দুই ঘণ্টার ব্যবধানে একটি জাঁকজমক পূর্ণ বিল্ডিং পরিণত হয় মৃত্যুর মিছিলে। তবে আগুন লাগলে প্রাথমিকভাবে যা করবেন তা জেনে নেওয়া জরুরি।

মাথা ঠাণ্ডা রাখুন
কোথাও আগুন লাগলে প্রথমেই নিরাপদ দূরত্বে যেতে চেষ্টা করুন। রেস্টুরেন্ট, শপিং মল বা এমন কোনো জায়গায় যদি থাকেন যেখানে ইমারজেন্সি ডোর রয়েছে তাহলে সেই দরজা দিয়ে বেরোনোর চেষ্টা করুন। সিঁড়ি দিয়ে নিচে নামুন। ভুলেও লিফট ব্যবহার করবেন না।

আতঙ্কিত হওয়া চলবে না
আগুন লাগলে ভয় পাওয়াই স্বাভাবিক। ভয়েই কিন্তু ক্ষয়। আতঙ্কিত হয়ে গেলে মাথা ঠিকমতো কাজ করে না, হার্টবিট বেড়ে যায়। এভাবে হার্ট ফেইলার হওয়ার শঙ্কা বেড়ে যায়। ভয় পেয়ে জোরে জোরে শ্বাস নেওয়ার ফলে আগুন থেকে বর্জিত নাইট্রোজেন ডাই অক্সাইড আমাদের নিশ্বাসে অতিরিক্ত মাত্রায় মিশে যায়। যা থেকে শ্বাসরোধ হয়ে মারা যাওয়ার সম্ভাবনা থাকে।

ধোঁয়া থেকে দূরে
যতটা সম্ভব ধোঁয়া থেকে দূরে থাকার চেষ্টা করুন। কাপড় দিয়ে মুখ ঢাকার চেষ্টা করুন। আগুনের ধোঁয়া থেকে নির্গত নাইট্রোজেন ডাই অক্সাইড গ্যাস বিষাক্ত। এটি চোখে মুখে গেলে প্রাণহানির আশঙ্কা থাকে। বিশেষ করে যাদের শ্বাস কষ্টের সমস্যা আছে তাদের শ্বাসরোধ পর্যন্ত হতে পারে এইসময়।

হামাগুড়ি দিন
বের হওয়ার কোনো পথ পেলে হামাগুড়ি দিয়ে বেরোনোর চেষ্টা করুন। এতে মেঝের সতেজ বাতাস আপনাকে শ্বাস নিতে সাহায্য করবে। দরজা খোলার আগে হাত দিয়ে তা ধরে দেখুন। গরম লাগলে খুলবেন না। বুঝবেন দরজার ওপাশে আগুন আছে।

ভেজা কাপড়ে মুখ ঢাকুন
একটি কাপড় বা তোয়ালে ভিজিয়ে তা দিয়ে মুখ ঢেকে রাখুন। নাক দিয়ে শুধু নিঃশ্বাস নিন। মুখ দিয়ে শ্বাস নেবেন না। প্রয়োজনে তোয়ালে দাঁত ও ঠোঁট দিয়ে চেপে রাখুন। এটি আপনাকে নাক দিয়ে শ্বাস নিতে সাহায্য করবে।

জানালা খুলে দিন
ধোঁয়া দেখা গেলে জানলার পর্দা সরিয়ে দেবেন যাতে তাতে আগুন না লাগে। আর যদি দেখেন জানালার দিকে আগুন বা ধোঁয়া নেই তাহলে তা খুলে তাজা বাতাস নেওয়ার চেষ্টা করুন শ্বাস নেওয়ার জন্য।

কাপড়ে আগুন লাগলে
প্রথমে মেঝেতে শুয়ে পরুন। গড়াগড়ি করতে থাকুন যতক্ষণ না আগুন নিভে যায়। এরকম করলে আগুন জলদি নিভে যাবে। গড়াগড়ি খাওয়ার সময় হাত দিয়ে মুখ ঢেকে নেবেন যেন আগুনের আভা মুখে এসে না লাগে। আগুনে লাফালে আগুন দ্রুত বের হয়ে যায়। এটাও মাথায় রাখতে হবে।