জিমেইলে পাঠানো মেইল 'আনসেন্ড' করবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২৪, ১০:১৪ AM

বর্তমানে যোগাযোগের জন্য সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হলো সোশ্যাল মিডিয়া। তবে সোশ্যাল মিডিয়ার  যুগেও আনুষ্ঠানিক ও পেশাগত কাজে ই-মেইলকে যোগাযোগের সবচেয়ে বিশ্বস্ত ও নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে গণ্য করা হয়। আর ই-মেইলের জগতে যে নামটি সবচেয়ে বেশি পরিচিত সেটি হলো গুগলের মালিকানাধীন ই-মেইল সার্ভিস ‘জিমেইল’। ১২০ কোটি ব্যবহারকারী নিয়ে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও বহুল ব্যবহৃত ই-মেইল সার্ভিস হচ্ছে এই জিমেইল। 

অনেক সময় জিমেইল পাঠানোর পরে ভুল জায়গায় ডেলিভারি হতে পারে, অথবা জিমেইলে ভুল ত্রুটির কারণে সেটা ডিলিট করার বা ফিরিয়ে নেওয়ার প্রয়োজন দেখা দিতে পারে।

চলুন দেখে নেয়া যাক জিমেইলে পাঠানো ই-মেইল কিভাবে ফিরিয়ে নিতে হয় বা আনসেন্ড করতে হয়:  

পাঠানো ই-মেইল আনসেন্ড করা
ই-মেইল পাঠানোর পর সেটা কি আবার ফিরিয়ে আনা যায়? এই প্রশ্ন যাদের মনে তাদের জন্যই এই ফিচারটি। ২০১৫ সালে জিমেইলে যুক্ত হওয়া এই ফিচারটির কল্যাণে মেইল পাঠানোর পর সর্বোচ্চ ৩০ সেকেন্ডের মধ্যে সেটি ফিরিয়ে নেয়া বা আনসেন্ড করা যায়। কিভাবে, সেটাই দেখবো এখানে:

জিমেইলে মেইল বা মেসেজ সেন্ড করার পর প্রায় সাথে সাথেই স্ক্রিনে একটি পপ-আপ মেসেজ দেখা যায়। যেখানে ‘আনডু’ ও ‘ভিউ মেসেজ’ নামে দুটো অপশন থাকে। ‘আনডু’ অপশনটিতে ক্লিক করলেই মেইলটি আর প্রাপকের কাছে পৌঁছবে না। তবে এই ‘আনডু’ অপশনটি ৫ সেকেন্ড থেকে শুরু করে সর্বোচ্চ ৩০ সেকেন্ড পর্যন্ত স্ক্রিনে দেখা যায়, তারপর স্বয়ংক্রিয়ভাবেই সেটি অদৃশ্য হয়ে যায়।

আপনি কত সেকেন্ড ‘আনডু’ অপশনটি স্ক্রিনে দেখতে চান সেটা আপনার জিমেইল অ্যাকাউন্টের সেটিংস থেকে নির্ধারণ করে দিতে পারেন। এজন্য প্রথমে জিমেইলে লগইন করার পর স্ক্রিনের উপরে ডান দিকে সেটিংস অপশনটিতে ক্লিক করে ‘সি অল সেটিংস’-এ যেতে হবে। এবার সেটিংস পেইজের ‘জেনারেল’ ট্যাবে পেয়ে যাবেন ‘আনডু সেন্ড’ ফিচারটি। এর পাশেই ড্রপ ডাউন লিস্টে ৫, ১০ ২০ ও ৩০ সেকেন্ড অপশনগুলোর মধ্য থেকে একটিকে সিলেক্ট করে পেইজটির নিচে এসে ‘সেইভ চেঞ্জেস’ বাটনটিতে ক্লিক করে দিতে হবে। ব্যস, আপনার কাজ শেষ। এবার থেকে প্রতিবার মেইল সেন্ড করার পর নির্ধারিত সময় পর্যন্ত ‘আনডু’ অপশনটি স্ক্রিনে দেখতে পাবেন আপনি।