বৈদ্যুতিক গাড়ি বিক্রিতে টেসলাকে ছাড়িয়ে যাচ্ছে চীনের বিওয়াইডি

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ০৩ জানুয়ারি ২০২৪, ১০:২৫ AM

চীনা কোম্পানি বিওয়াইডি ২০২৩ সালের শেষ তিন মাসে ইলন মাস্কের টেসলার চেয়ে বেশি বৈদ্যুতিক গাড়ি বিক্রি করেছে।  বিওয়াইডি জানিয়েছে, ২০২৩ সালের শেষ প্রান্তিকে তারা ৫ লাখ ২৬ হাজার ব্যাটারিচালিত গাড়ি বিক্রি করেছে। তবে গোটা ২০২৩ সালের হিসাবে মাস্কের টেসলার বিক্রি বেশি।  

মঙ্গলবার টেসলা জানিয়েছে, ২০২৩ সালের শেষ তিন মাসে তারা রেকর্ড ৪ লাখ ৮৪ হাজার ৫০০ বৈদ্যুতিক গাড়ি সরবরাহ করেছে এবং পুরো বছরে ১০ লাখ ৮০ হাজার গাড়ি সরবরাহ করেছে।  

বছরের শেষের টেসলার ব্যবসা বিশ্লেষকদের প্রত্যাশার চেয়ে ভালো হয়েছে। বছরের শেষে ২০২২ সালের একই সময়ের তুলনায় ২০ শতাংশ বেশি বিক্রি হয়েছে। এ ছাড়া ২০২৩ সালের শুরুর তুলনায় গতিও বেড়েছে। 

তবে জানুয়ারিতে ইলন মাস্ক বলেছিলেন যে ২০২৩ সালে টেসলা ২০ লাখ গাড়ি সরবরাহ করবে।  

ক্রেতা টানতে এরইমধ্যে বেশ কয়েকবার গাড়ির দাম কমিয়েছে টেসলা।  

বৈদ্যুতিক যানবাহন শিল্পের অগ্রদূত টেসলা এখন যেসব চ্যালেঞ্জের মুখে রয়েছে তার সঙ্গে যুক্ত হয়েছে বিওয়াডির মাইলফলক অর্জন। খবর বিবিসির।

বার্তা সংস্থা রয়টার্সের সংবাদে বলা হয়েছে, গত বছর বৈদ্যুতিক ও হাইব্রিড গাড়ি মিলিয়ে বিওয়াইডির ৩০ লাখ ২ হাজার ইউনিট গাড়ি বিক্রি হয়েছে। কোম্পানিটির ব্যবসায়িক প্রবৃদ্ধি হয়েছে ৬১ দশমিক ৯ শতাংশ।

চীনের সেনঝেনভিত্তিক এই কোম্পানি জানিয়েছে, গত বছর তাদের বৈদ্যুতিক গাড়ি বিক্রি হয়েছে ১৬ লাখ আর প্লাগ-ইন হাইব্রিড বিক্রি হয়েছে ১৪ লাখের বেশি।

বছরের শেষ মাস, অর্থাৎ ডিসেম্বরে বিওইয়াইডির মোট গাড়ি বিক্রি হয়েছে ৩ লাখ ৪০ হাজার ১৭৮ ইউনিট। এর মধ্যে কেবল বৈদ্যুতিক গাড়ি বিক্রি হয়েছে ১ লাখ ৯০ হাজার ৭৫৪টি।

বিদ্যুৎ-চালিত গাড়ির সবচেয়ে বড় কোম্পানি যুক্তরাষ্ট্রের টেসলা, তবে চীনের বিওয়াইডি বা ‘বিল্ড ইয়োর ড্রিম’ এখন টেসলাকে ছাড়িয়ে যাচ্ছে। উৎপাদনের প্রান্তিক ভিত্তিতে হিসাব করলে, বিওয়াইডি ইতিমধ্যে টেসলাকে ছাড়িয়ে গেছে। বিশ্বজুড়ে বিদ্যুৎ-চালিত গাড়ি বিক্রির ক্ষেত্রে তারা এখন দ্বিতীয়। তবে বিওয়াইডির মূল সাফল্য অন্য জায়গায়। তারা বিশ্বকে দেখিয়ে দিচ্ছে, চীনের গাড়িশিল্প কতটা এগিয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গাড়ি রপ্তানিতে চীন এরই মধ্যে জাপানকে ছাড়িয়ে গেছে। অর্থাৎ এখন বিশ্বের সবচেয়ে বেশি গাড়ি রপ্তানিকারক দেশ চীন। বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির এই দেশ এখন নানা সমস্যায় জর্জরিত; তবে এর মধ্যে গাড়িশিল্প অন্ধকারে আলো দেখাচ্ছে।

বিওয়াইডির কমদামি গাড়ি বিক্রি হয় ১১ হাজার ডলারে। অথচ টেসলার মডেল ৩ সেডান গাড়ির দামই শুরু হয় ৩৬ হাজার ডলার থেকে। সেই সঙ্গে চীন হলো বিশ্বে বিদ্যুৎ-চালিত গাড়ির সবচেয়ে বড় বাজার। সেই বাজারে স্থানীয় কোম্পানি হিসেবে বিওয়াইডি সস্তায় গাড়ি ছেড়ে শীর্ষস্থানে উঠে এসেছে। অন্য বাজারেও বিওয়াইডি সফল। জার্মানির ফক্সওয়াগন এত দিন ছিল চীনের বাজারে সর্বাধিক বিক্রীত গাড়ি—গত বছরের শুরুতে বিওয়াইডি তাদেরও স্থানচ্যুত করেছে। এ ছাড়া ব্যবসার সম্প্রসারণের অংশ হিসেবে বিওয়াইডি হাঙ্গেরিতে কারখানা খুলতে যাচ্ছে।

সূত্র: বিবিসি, রয়টার্স, দ্য গার্ডিয়ান, সাউথ চায়না মর্নিং পোস্ট