ঘন কুয়াশায় ৪ ফ্লাইট নামতে পারেনি ঢাকায়; অবতরণ করল ভারতে

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৪, ০৮:৪৯ AM

গত কয়েকদিন ধরেই সারাদেশে বিরাজ করছে ঘন কুয়াশা। আবহাওয়া অফিস থেকেও পাওয়া যায়নি সুখবর। কুয়াশার সড়ক, নৌ ও আকাশপথে যান চলাচল ব্যাহত হচ্ছে। ঘন কুয়াশার কারণে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অন্তত ৪টি ফ্লাইট অবতরণ করতে পারেনি। 

গতকাল মঙ্গলবার (১৬ জানুয়ারি) মধ্যরাত থেকে বুধবার (১৭ জানুয়ারি) ভোর পর্যন্ত চলে এ অবস্থা। এ সময় গতিপথ পাল্টে বিমানগুলো ভারতের হায়দ্রাবাদ ও কলকাতায় নামে।

এছাড়াও বৈরি আবহাওয়ার কারণে অন্তত ১০টি ফ্লাইটের শিডিউল বিপর্যয় ঘটেছে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত ফ্লাইটগুলো ডাইভার্ট হয়। ঘন কুয়াশার কারণে কিছু বিমান দেশের বাইরে অবতরণ করলেও আবহাওয়ার উন্নতি হলে ফ্লাইটগুলো দেশে ফেরত আনা হয়।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের দায়িত্বশীল একটি সূত্র জানা যায়, সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের রিয়াদ থেকে আসা ফ্লাইটটি প্রায় আধা ঘণ্টা ঢাকার আকাশে ঘুরে অবতরণে ব্যর্থ হয়ে ভারতের হায়দ্রাবাদে গিয়ে অবতরণ করে।

এ ছাড়াও একই কারণে ইউএস-বাংলা এয়ারলাইন্সের দুবাই, সালাম এয়ারের মাস্কাট ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কুয়ালালামপুর থেকে আসা তিনটি ফ্লাইট কলকাতা গিয়ে অবতরণ করেছে। আরও জানা যায়, ঘন কুয়াশায় মধ্যরাত থেকে সকাল ৯টা পর্যন্ত প্রায় ১০টি ফ্লাইট সময়মতো উড্ডয়ন ও অবতরণ করতে পারেনি।

তবে, ঘন কুয়াশার কারণে কিছু বিমান দেশের বাইরে অবতরণ করলেও আবহাওয়ার উন্নতি হলে ফ্লাইটগুলো দেশে ফেরত আনা হয়। পরে, যাত্রীদের নিয়ে সেগুলো হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপদে অবতরণ করে।