চুলে পাক ধরা রোধের ঘরোয়া টোটকা

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ০১ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪৪ AM

বর্তমানে বয়স চল্লিশের কোঠায় যেতে না যেতেই চুলে পাক ধরে যাচ্ছে অনেকের। আবার কারো বংশগত কারণেই সাদা হয়ে যাচ্ছে চুল। যে কারণেই হোক না কনে, চুলে পাক ধরলে একটুখানি মন খারাপ তো হবেই। অনেকে আবার এই পাকা চুল ঢাকতে ছুটে যান পার্লারে। কেউ কেউ আবার হেয়ার কালারকে একমাত্র সমাধাণ হিসেবে দেখছেন।

এতে একদিকে যেমন টাকা খরচ হচ্ছে, অন্যদিকে নষ্ট হচ্ছে চুল। এবার জেনে নিন এমন একটি টোটকার কথা, যেটি দিলে আপনার চুল আর পাকবে না। শুনতে অবিশ্বাস্য লাগলেও বাস্তবেই এমন ম্যাজিক ঘটতে পারে। জেনে নিন কী সেই ম্যাজিক।

চুলের এই প্যাক বানাতে লাগবে এক কাপ সরিষার তেল, ১ চামচ মেথি গুঁড়া, ১ চামচ আমলকির গুঁড়া এবং ২ চামচ মেহেদীর গুঁড়া। এবার একটি কাড়াইতে তেল দিয়ে সবগুলো উপকরণ ১০ মিনিট জাল দিতে হবে। তারপর সারা রাত ঢেকে রেখে দিন। সকালে ওই মিশ্রণ চুলে লাগিয়ে দু’ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। দেখবেন পাকা চুল কালো হয়ে যাবে। এমনকি কমে যাবে চুল পড়ার সমস্যাও।

আসলে এই প্যাকটি চুলের জন্য বেশ স্বাস্থ্যকর। আমলকি চুলের জন্য খুবই উপকারী। বিভিন্ন ভিটামিন এবং খনিজে ভরপুরেএই আমলকিতে রয়েছে অনেক ফাইটোনিউট্রিয়েন্টস। যা মাথায় রক্ত সঞ্চালনের মাত্রা বৃদ্ধি করে। ফলে চুল বাড়েও তাড়াতাড়ি। এছাড়াও মেথি ভিটামিন এ, বি, সি, কে, প্রোটিন, ক্যালশিয়াম, ফসফেট, ফলিক অ্যাসিড, স্যাপোনিন্‌স এবং ফ্ল্যাভনয়েডের মতো অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ। মেথি পাকা চুল সাদা করা ছাড়াও চুল পড়া আটকাতে সাহায্য করে।