৯৩ বছর বয়সে ৫ম বিয়ে করলেন মিডিয়া মোগল মারডক

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ০৩ জুন ২০২৪, ১২:০৯ PM

মিডিয়া মোগল হিসেবে খ্যাত ধনকুবের রুপার্ট মারডক। বিশ্বের বড় বড় মিডিয়ার মালিক তিনি। ৯৩ বছর বয়সে পঞ্চম বিয়ে করেছেন মার্কিন এই ধনকুবের।  

গত শনিবার (১ জুন) যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ৬৭ বছর বয়সি ইলেনা জুখভাকে বিয়ে করেছেন তিনি। ইলেনা অবসরপ্রাপ্ত রুশ জীববিজ্ঞানী। 

গত বছরের এপ্রিলে সাবেক পুলিশ চ্যাপলেইন (পুলিশের পরামর্শক) অ্যান লেসলি স্মিথের সঙ্গে রুপার্ট মারডকের বাগদান ভেঙে যায়। এরপর থেকেই গুঞ্জন ছড়ায় ইলেনার সঙ্গে ডেট করছেন রুপার্ট মারডক। অবশেষে সেই গুঞ্জনকে সত্য প্রমাণিত করে গতকাল বিয়ে সারলেন তারা। 

ছয় সন্তানের পিতা রুপার্ট মারডকের জন্ম অস্ট্রেলিয়ায়। তিনি নিউজ কর্পোরেশনের ইমিরেটাস চেয়ারম্যান। এ প্রতিষ্ঠান ফক্স নিউজ, ওয়াল স্ট্রিট জার্নাল, সান ও টাইমস-এর মতো বিখ্যাত সংবাদমাধ্যমের মালিকানায় রয়েছে।

গত বছর ছেলে লাচলানের হাতে দায়িত্ব দিয়ে ফক্স ও নিউজ করপোরেশনের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন মারডক।

গুঞ্জন আছে, মারডকের প্রাক্তন স্ত্রী চীনা বংশোদ্ভূত উদ্যোক্তা ওয়েন্ডি ডেংয়ের দেওয়া এক পার্টিতে ইলেনার সঙ্গে পরিচয় হয় তার। 

এই মিডিয়া টাইকুনের অন্য স্ত্রীরা হলেন: অস্ট্রেলিয়ান ফ্লাইট অ্যাটেনডেন্ট প্যাট্রিসিয়া বুকার, স্কটিশ বংশোদ্ভূত সাংবাদিক অ্যানা মান, এবং মার্কিন মডেল ও অভিনেত্রী জেরি হল। 

রুপার্টের মতো ইলেনা জুখোভারও আগে বিয়ে হয়েছে। তার প্রাক্তন স্বামী ছিলেন রুশ তেল ব্যবসায়ী ও ধনকুবের আলেকজান্ডার জুখোভ। আগের সংসারে তার দাশা নামে একটি একটি মেয়ে রয়েছে। ২০১৭ সালে রুশ অলিগার্ক রোমান আব্রামোভিচের সঙ্গে বিয়ে ব্যবসায়ী ও সমাজকর্মী দাশার।

১৯৫০-এর দশকে কর্মজীবন শুরু করেন রুপার্ট মারডক। পরে ১৯৬৯ সালে যুক্তরাজ্যের নিউজ অভ দ্য ওয়ার্ল্ড ও সান পত্রিকা দুটি কিনে নেন। 

এরপর মারডক নিউইয়র্ক পোস্ট ও ওয়াল স্ট্রিট জার্নালসহ বেশ কয়েকটি মার্কিন সংবাদপত্র কিনে নেন। 

১৯৯৬ সালে মারডক চালু করেন ফক্স নিউজ—যা এখন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি দেখা টিভি নিউজ চ্যানেল। 

২০১৩ সালের প্রতিষ্ঠিত নিউজ কর্প-এর মাধ্যমে মারডক শখানেক স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক সংবাদ প্রতিষ্ঠানের মালিকানা ধরে রেখেছেন।

এই মিডিয়া টাইকুনের কর্মজীবন অবশ্য বিতর্কমুক্ত নয়। তার মালিকানাধীন নিউজ অভ দ্য ওয়ার্ল্ড খুন হওয়া স্কুলছাত্রী মিলি ডাউলারের ভয়েসমেইল শুনেছিল। এই কেলেঙ্কারি মারডকের মারাত্মক ক্ষতি করে। 

গত সেপ্টেম্বরে মারডক ঘোষণা দেন, তিনি তার মিডিয়া সাম্রাজ্য থেকে সরে দাঁড়াবেন। সাম্রাজ্যের ভার তুলে দেবেন ছেলে লাচলানের হাতে। এরই অংশ হিসেবে পরে তিনি ফক্স ও নিউজ কর্প-এর চেয়ারম্যানের দায়িত্ব ছেড়ে এখন প্রতিষ্ঠান দুটির ইমেরিটাস চেয়ারম্যান হিসেবে আছেন।