আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিলো ইউরোপের ৩ দেশ

অবশেষে ফিলিস্তিনকে আনুষ্ঠানিকভাবে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিলো স্পেন, আয়ারল্যান্ড ও নরওয়ে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এছাড়া রয়টার্স ও এএফপির প্রতিবেদনেও একই তথ্য জানানো হয়েছে।

এর আগে, ২২ মে দেশ তিনটি ঘোষণা দেয়, ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেবে তারা। মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় দ্বি-রাষ্ট্রীয় সমাধানই সবচেয়ে সেরা উপায় উল্লেখ করে এই সিদ্ধান্তের কথা জানান দেশ তিনটির প্রধানমন্ত্রী। সেদিনই বলা হয়েছিল, ২৮ মে আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার কথা। 

স্থানীয় সময় আজ মঙ্গলবার সকালে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয় আয়ারল্যান্ডের মন্ত্রিসভা। পরে এক বিবৃতিতে বলা হয়, আয়ারল্যান্ড সরকার ফিলিস্তিনকে একটি সার্বভৌম ও স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়।  রামাল্লায় আয়ারল্যান্ডের একটি পূর্ণ দূতাবাস প্রতিষ্ঠা করা হবে এবং একজন রাষ্ট্রদূত নিয়োগ করা হবে।

এদিকে নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী এসপেন বার্থ এইডে বলেন, নরওয়ে ৩০ বছরেরও বেশি সময় ধরে ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের অন্যতম সমর্থক। নরওয়ের এই ঘোষণার কিছুক্ষণ পরই স্পেনের সরকারি মুখপাত্র পিলার অ্যালেগ্রিয়া নিশ্চিত করে যে, তাদের মন্ত্রিসভা আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনের রাষ্ট্রকে স্বীকৃতি দিয়েছে।  এটিকে একটি ঐতিহাসিক দিন হিসেবেও আখ্যা দিয়েছে দেশটি।

দেশ তিনটির এই ঘোষণায় ক্ষুব্ধ ইসরায়েল। এ সিদ্ধান্তকে ভুল পদক্ষেপ আখ্যা দিয়ে তেল আবিব বলে, এতে অস্থিতিশীলতা আরও বাড়বে। আর ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী আয়ারল্যান্ড ও নরওয়েতে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূতদের অবিলম্বে ইসরায়েলে ফিরে যাওয়ার নির্দেশ দেন। 

এদিকে, গাজায় এ পর্যন্ত প্রাণহানি ছাড়িয়েছে ৩৬ হাজার। রাফার হামলা নিয়ে আলোচনা করতে মঙ্গলবার জরুরি বৈঠক করতে যাচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।