সিরিজ বাঁচানোর ম্যাচে আজ মুখোমুখি আমেরিকা-বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস জার্নাল স্পোর্টস জার্নাল
প্রকাশিত: ২৩ মে ২০২৪, ০১:২২ PM

আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার যুক্তরাষ্ট্রের মুখোমুখি হয় বাংলাদেশ। আর প্রথম দেখাতেই লজ্জাজনক পরিস্থিতির সৃষ্টি করে বাংলাদেশ ক্রিকেট দল। প্রথমবার বিশ্বকাপে অংশ নেওয়া আমেরিকার কাছে হেরে বসে শান্ত-তাসকিনরা। এর ফলে ব্যাপক সমালোচনার শিকার হন টিম টাইগাররা। মান বাঁচানোর সাথে টাইগারদের আজ সিরিজ বাঁচানোর লড়াই। সিরিজ টিকে থাকতে হলে জয়ের বিকল্প নেই নাজমুল হোসেন শান্ত’র দলের। যুক্তরাষ্ট্রের প্রেইরি ভিউ গ্রাউন্ডে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯’টায়। যেখানে সব ভুলে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় অধিনায়ক শান্তর কণ্ঠে। টাইগার ভক্তরাও তাই দেখাার অপেক্ষায়।

সম্ভবত এই মুহুর্তের দুই সুখি মানুষ যুক্তরাষ্ট্রের কোচ স্টুয়ার্ট ল ও অধিনায়ক মোনাক প্যাটেল। টিম হোটেলের সামনে কথা বলছিলেন যুক্তরাষ্ট্রের কোচ ও অধিনায়ক। খুব সিরিয়াস মুডে থাকা দু’জনের কথোপকথের বোঝা না গেলেও-এটা নিশ্চিত সিরিজ জয়ের সুযোগের সামনে দাঁড়িয়ে থাকা দলটা রোমাঞ্চিত ইতিহাস গড়তে। বিশ্রামের দিনে পুরো যুক্তরাষ্ট্র দলটায় ছিলো ফুরফুরে। লাঞ্চ শেষে টিম বাসে একসাথে হোটেলে ফিরে পুরো দল।

অন্যদিকে, দেখা যায় টাইগারদের হেড কোচ চান্দিকা হাথুরুসিংহে। বরাবরেই রাশভারি চান্দিকা অবশ্য চাপ লুকাতে চাইলেন। হোটেলের নিচেই অধিনায়ক নাজমুল শান্ত মধ্যহ্নভোজ সেরেছেন তানজিম তামিম-সাকিবদের নিয়ে। অনুশীলন না থাকায় এদিন হিউস্টোনের নাসা স্পেস সেন্টার ঘুড়ে দেখতে বেড়িয়েছিলো পুরো দল। মহাকাশের বিশালতায় হয়তো প্রথম ম্যাচের কষ্টটা উড়িয়ে দিয়ে শান্ত হতে চেয়েছে পুরো দল।

১ম ম্যাচ হারের ধাক্কার দিনেই অবশ্য অধিনায়ক জানিয়ে দিয়েছিলেন পরের দুই ম্যাচই ঘুরে দাঁড়াবে দল। নাজমুল হোসেন শান্ত বলেন, (ব্যাটিং নিয়ে) দুশ্চিন্তার কিছু নেই কারণ প্রত্যেকটা ব্যাটার তাদের স্কিল নিয়ে কাজ করছে। আমরা সবাই জানি যে টপ অর্ডারদের ভালো খেলতে হবে। ব্যাটিং ইউনিট নিয়ে আমাদের সবারই দায়িত্ব সমান। ব্যাটাররা এটা নিয়ে কাজ করছে। হ্যাঁ এই জায়গায় আমরা অনেকদিন ধরে কাজ করছি। আশা করবো যে সামনের ম্যাচ থেকে ভালোভাবে কামব্যাক করতে পারবে সবাই। অবশ্যই ইনটেন্ট নিয়েই চেষ্টা করে প্রত্যেকটা ব্যাটার। পরের ম্যাচে যখন ব্যাট করবো চাই না ১১ বলে ১৫-২০ রান করতে। চাইবো এর থেকে বেশি বল খেলতে, বেশি রান করতে।

সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে যুক্তরাষ্ট্রের একই ভেন্যুতে, একই সময়ে খেলবে দুই দল। কিন্তু ভাগ্য বিভ্রমে যেখানে যুক্তরাষ্ট্র নামবে সিরিজ নিশ্চিত করতে, সেখানে সিরিজ বাঁচাতে চাইবে শান্তের দল।

ভেন্যু আর সময় না বদলালেও ভাগ্য বদলাতে একাদশে পরিবর্তন আনতে পারেন হাথুরুসিংহে। তানজিদ তামিম ফিরতে পারেন একাদশে। পরিবর্তন আসতে পারে বোলারদের মাঝেও।