ল্যাপটপের ব্যাটারি ভালো রাখতে শতভাগ চার্জ নয়

নিজস্ব প্রতিবেদক
অনলাইন ডেস্ক অনলাইন ডেস্ক
প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর ২০২৪, ১১:০৫ AM

ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার চার উপায়

অধিকাংশ ল্যাপটপে পুনরায় চার্জযোগ্য লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহার করা হয়। তবে ব্যাটারির আয়ন বিভিন্ন কারণে ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত হওয়ায় দীর্ঘসময় চার্জ ধরে রাখতে পারে না। ফলে দৈনন্দিন বিভিন্ন কাজ করতে সমস্যা হয়। তবে ল্যাপটপের ব্যাটারির যত্ন নিলে এ সমস্যার সমাধান করা সম্ভব। ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার কৌশল দেখে নেওয়া যাক।

শতভাগ চার্জ নয়
প্রয়োজন ছাড়াই অনেকে ল্যাপটপ চার্জ করেন। অতিরিক্ত চার্জের কারণে ল্যাপটপের ব্যাটারি গরম হয়ে কর্মক্ষমতা হারায়। তাই ল্যাপটপের ব্যাটারির আয়ু বাড়াতে একটানা শতভাগ চার্জ করা থেকে বিরত থাকতে হবে। শুধু তা–ই নয়, ব্যাটারির চার্জ পুরো শেষ না হওয়া পর্যন্ত ল্যাপটপ ব্যবহার করা যাবে।

স্বাভাবিক তাপমাত্রা
খুব বেশি শীতল বা খুব বেশি উষ্ণ পরিবেশ—কোনোটিই ল্যাপটপের ব্যাটারির জন্য ভালো নয়। কারণ, অতিরিক্ত ঠান্ডা বা গরমের ফলে ব্যাটারির অভ্যন্তরে রাসায়নিক বিক্রিয়া হয়ে ক্ষতি হতে পারে। আর তাই সরাসরি সূর্যের আলোয় ল্যাপটপ ব্যবহার না করে স্বাভাবিক তাপমাত্রায় রেখে ব্যবহার করতে হবে।

বাতাস চলাচল
ল্যাপটপের ভেতরের তাপ সহজে বাইরে বের করার জন্য ল্যাপটপের বাতাস বেরোনোর রাস্তা সব সময় পরিষ্কার রাখতে হবে। এর পাশাপাশি চার্জের জন্য ল্যাপটপের আসল চার্জার ব্যবহার করতে হবে।

পর্দার উজ্জ্বলতা
ল্যাপটপের পর্দার উজ্জ্বলতা বেশি থাকলে ব্যাটারির চার্জ দ্রুত ফুরিয়ে যায়। তাই পর্দার উজ্জ্বলতা কমিয়ে রাখলে দীর্ঘক্ষণ ল্যাপটপ ব্যবহার করার পাশাপাশি ব্যাটারির ওপর কম চাপ পড়বে।