আল্লাহ তায়ালা মেহেরবানি করলে নৌকা বিজয়ী হবে: সাঈদ খোকন

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ০৭ জানুয়ারি ২০২৪, ০১:১০ PM

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৬ আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মদ সাঈদ খোকন তার নিজ এলাকা নাজিরা বাজার ইসলামিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট দিয়েছেন। জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেছেন, আল্লাহ তায়ালা মেহেরবানি করলে নৌকা বিজয়ী হবে। ভোটের পরিবেশ নিয়ে আমি মোর দেন হ্যাপি, মোর দেন স্যাটিসফাইড।

আজ রিববার (৭ জানুয়ারি) বেলা ১২টায় নাজিরা বাজার ইসলামিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটদান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

সাঈদ খোকন বলেন, পুরান ঢাকার মানুষ অত্যন্ত আনন্দে ভোট দিতে আসছে। এ এলাকার মানুষের সকাল-সকাল ঘুম থেকে ওঠার অভ্যাসটা কম। তারা একটু সময় নিয়েই রিল্যাক্স মুডে আসে। সময় যাচ্ছে, সঙ্গে সঙ্গে ভোটারের উপস্থিতি বাড়ছে। আশা করছি দুপুরের পর ভোটার সংখ্যা অনেক বেড়ে যাবে।

কত পার্সেন্ট ভোটার উপস্থিতিতে আপনি সন্তুষ্ট— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ভোটার সংখ্যা যত বেশি হয় আমি তত বেশি সন্তুষ্ট। আমি মনে করি অলরেডি পুরান ঢাকার মানুষ ভোট কেন্দ্রে আসা শুরু করেছে, আপনি যদি কেন্দ্রগুলোতে যান দেখবেন ইতোমধ্যেই পূর্ণ হয়ে গিয়েছে। মানুষ উৎসবমুখর পরিবেশে ভোট দিচ্ছে।

ভোটের পরিবেশ প্রসঙ্গে আ.লীগের এই প্রার্থী বলেন, ভোটের পরিস্থিতি অত্যন্ত চমৎকার। ভোটের পরিবেশ নিয়ে মোর দ্যান হ্যাপি, মোর দেন স্যাটিসফাইড। কয়েকটি কেন্দ্র নিয়ে যে আশঙ্কা করা হয়েছিল, সেই আশঙ্কা উড়িয়ে দিয়ে পুরান ঢাকার মানুষ ভোট দিচ্ছে। তারা প্রমাণ করে দিচ্ছে— শেখ হাসিনা যেটা বলেছেন সেটাই সঠিক।

জয়ের আশাবাদ ব্যক্ত করে সাঈদ খোকন  বলেন, আমি আশাবাদী, ইনশাআল্লাহ। আল্লাহ রাব্বুল আলামীন মেহেরবানি করলে এই আসন থেকে নৌকার বিজয় বিপুল ভোটে হবে।

কাকে ভোট দিয়েছেন— জানতে চাইলে তিনি বলেন, নৌকা মার্কায় দিয়েছি। ইনশাল্লাহ জয় হবে।

এবার নির্বাচনে মোট ভোটার ১১ কোটি ৯৭ লাখ। এর মধ্যে ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন পুরুষ, ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন নারী এবং তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৮৫২। মোট ভোটকেন্দ্র ৪২ হাজার ১০৩টি। ভোটকক্ষ ২ লাখ ৬১ হাজার ৯১২টি। ভোট হচ্ছে ব্যালট পেপারে।

ইসির দেওয়া তথ্যমতে, নির্বাচন ঘিরে সারাদেশে পাঁচ লাখ ১৬ হাজার আনসার, এক লাখ ৮২ হাজার ৯১ পুলিশ, ৪৬ হাজার ৮৭৬ বিজিবি, দুই হাজার ৩৫০ কোস্টগার্ড এবং ৭০০ এর বেশি র‌্যাব টহলে থাকবে। তাদের সঙ্গে ভোটের মাঠে থাকবে সশস্ত্র বাহিনী। এ ছাড়া আর্মড পুলিশ ব্যাটালিয়নের সদস্যরাও মাঠে থাকবে। প্রতিকেন্দ্রে থাকবেন ১৫ থেকে ১৭ জন নিরাপত্তা সদস্য।

এবারের নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ভোট হবে ২৯৯ আসনে। স্বতন্ত্র প্রার্থীর মৃত্যুর কারণে নওগাঁ-২ আসনের ভোটগ্রহণ স্থগিত করা হয়। নির্বাচনে ২৮টি দল অংশগ্রহণ করেছে। এর মধ্যে দলীয় প্রার্থী ১ হাজার ৫৩৪ জন এবং স্বতন্ত্র ৪৩৬ জন। নির্বাচনে সবচেয়ে বেশি ২৬৬ জন প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ। এ ছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ২৬৫ জন প্রার্থী দিয়েছে জাতীয় পার্টি এবং তৃতীয় সর্বোচ্চ ১৩৫ জন প্রার্থী রয়েছেন ‘সোনালী আঁশ’ প্রতীক নিয়ে নির্বাচনে আসা তৃণমূল বিএনপি।

নির্বাচন উপলক্ষে ১৮৬ জন বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিককে অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তাদের মধ্যে ১২৭ জন পর্যবেক্ষক আর ৫৯ জন বিভিন্ন সংবাদমাধ্যমের কর্মী। এ ছাড়া নির্বাচন পর্যবেক্ষণে দেশি ২০ হাজার ৭৭৩ জন পর্যবেক্ষককে অনুমোদন দিয়েছে ইসি। তাদের মধ্যে কেন্দ্রীয়ভাবে ৪০টি পর্যবেক্ষক সংস্থার ৫১৭ জন এবং স্থানীয়ভাবে ৮৪টি পর্যবেক্ষণ সংস্থার ২০ হাজার ২৫৬ জন ভোট পর্যবেক্ষণ করবেন।