ত্বকের পরিচর্যায় ময়দা, জানুন এর ব্যবহার

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২৯ আগস্ট ২০২৪, ০৯:৩৯ AM

রূপচর্চার জন্য অনেকেই পার্লারে গিয়ে খরচ করেন হাজার হাজার টাকা। তবে ত্বকের হাল ফেরাতে সব সময়ই যে এত টাকা খরচ করার প্রয়োজন পড়ে তা কিন্তু নয়। কারণ আমাদের হাতের কাছে থাকা বেশ কিছু প্রাকৃতিক উপাদানের গুণে ত্বকের হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরিয়ে আনা যায় নিমেষে। আর তাতে খরচ হয় নামমাত্র।

প্রাচীনকাল থেকেই রূপচর্চায় ব্যবহৃত হয়ে আসছে প্রাকৃতিক উপাদান। যা ত্বকের জন্যও উপকারী। সেই সব উপকারী প্রাকৃতিক উপাদানের তালিকায় একেবারে প্রথম সারিতে রয়েছে ময়দা। এই উপাদানই ক্লিনজারের কাজ করে। ত্বকের যত্নের জন্য এই ময়দা যে খুব উপকারী একটি জিনিস, তা হয়তো অনেকেই জানেন না। নরম, মোলায়েম, পেলব ত্বক পেতে সাহায্য করবে ময়দা। এর গুণে ত্বকের দাগছোপ মলিন হতে সময় লাগে না। সেই সঙ্গে ত্বকে যাতে অতিরিক্ত মাত্রায় তেল নিঃসরণ না হয়, সেদিকেও নজর রাখে। এমনকী প্রাকৃতিক ক্লিনজার হিসেবেও ময়দার জুড়ি মেলা ভার। ময়দায় উপস্থিত ভিটামিন বি ত্বকের অন্দরে অ্যান্টিঅক্সিড্যান্ট হিসেবে কাজ করে, যা জমে থাকা টক্সিনকে সহজেই বের করে দেয়। কিন্তু ময়দা রুক্ষ-শুষ্ক ত্বকে ব্যবহার না করাই শ্রেয়। তাতে ত্বকের আরও বেশি মাত্রায় ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তবে তৈলাক্ত ত্বকে ময়দা ব্যবহার করলে হাজারও উপকার মিলবে।

জেনে নিন, সহজেই ময়দা দিয়ে ত্বকের পরিচর্যা করার নিয়ম—

দুধ কিংবা পানির সঙ্গে ময়দা মিশিয়ে তার মধ্যে দিন সামান্য পাতিলেবুর রস ও মধু। এই মিশ্রণ মিনিট ১৫ ত্বকে লাগিয়ে রাখতে হবে। আলতো হাতে ম্যাসাজ করে নিন। তারপর পরিষ্কার ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিলেই হবে। সপ্তাহে তিনদিন এই ফেসপ্যাক ব্যবহার করতে পারবেন। এর মাধ্যমে ত্বকে উজ্জ্বলতা ফিরে পাবেন আপনি। ত্বক থাকবে মোলায়েম। সেই সঙ্গে দূর হবে ত্বকের কালচে দাগছোপও।

টকদই, সামান্য চিনি আর ময়দা মিশিয়ে বাড়িতেই তৈরি করে নিতে পারবেন ফেস স্ক্রাব। এই মিশ্রণ আপনার ত্বক থেকে ডেড স্কিন সেল অর্থাৎ ত্বকের মরা কোষ ঝরিয়ে ফেলতে সাহায্য করবে। এর ফলে ত্বক দেখতে ঝকঝকে লাগবে। চোখের নীচের কালচে দাগও দূর করতে পারবে এই ফেস স্ক্রাব।

ত্বকের জন্য হলুদ খুবই গুরুত্বপূর্ণ একটি উপকরণ। ময়দার সঙ্গে হলুদ মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে নেওয়া যাবে। এই ফেসপ্যাক সপ্তাহে দু থেকে তিনদিন ব্যবহার করা যেতে পারে। ত্বকের যাবতীয় অ্যালার্জি, র‍্যাশ দূর করবে এই ফেসপ্যাক। ব্রণের সমস্যাও কমাবে। ত্বক উজ্জ্বল রাখতেও সাহায্য করবে এই ফেসপ্যাক। গোসলের আগে মিনিট ১০-১৫ এই ফেসপ্যাক লাগিয়ে রাখুন ত্বকে। তারপর পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন মুখ। গলার অংশে, কাঁধেও এই ফেস প্যাক ব্যবহার করতে পারেন।

গ্রিন টি, মধু, কাঁচা ডিম, অ্যালোভেরা জেল- এই চারটি উপকরণ আলাদা আলাদা করে ময়দার সঙ্গে মিশিয়ে তৈরি করতে পারেন ফেসপ্যাক। এই ফেসপ্যাক সপ্তাহ দু থেকে তিনবার ব্যবহার করলে আপনার ত্বকের অনেক সমস্যাই দূর হবে। ঝকঝকে, মোলায়েম, উজ্জ্বল ত্বক পাবেন আপনি।