ত্বকের জেল্লা ফেরাবে ফলের খোসা!

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২৪ আগস্ট ২০২৪, ১১:১৩ AM

প্রাচীনকাল থেকেই চলে আসছে রূপচর্চার বিষয়। ঝলমলে আর জেল্লাদার ত্বকের জন্য কতো কিনা করে থাকেন মানুষ। রোজকার কাজের মাঝেও রূপচর্চার জন্য কিছুটা সময় বের করে নিতে হয়। অন্যথায় অযত্নে নষ্ট হতে পারে ত্বক। কিন্তু তাতেও কি লাভ হয়? ত্বকের হাল ফেরাতে হলে জোর দিতে হবে স্কিনকেয়ার রুটিনে।

নিয়মিত রুটিনের পাশাপাশি দামি দামি ক্রিম বা প্যাক বেছে নেন অনেকে। কিন্তু জেল্লাদার ত্বক পেতে সত্ত্যিই কি এগুলোর প্রয়োজন আছে? একদমই নেই। হাতের কাছে থাকা ফলের খোসা দিয়েই নিমেষে ঘরে বসেই বাড়াতে পারেন ত্বকের জেল্লা। কীভাবে? জেনে নিন।

ত্বকের জেল্লা বাড়াতে বেশ ভূমিকা রাখে ফলের নানা ফেসপ্যাক। কারণ এসব প্যাক থাকে ভিটামিন ও খনিজে ঠাসা। তাছাড়া ফল খেলেও ত্বক হয় ভিতর থেকে স্বাস্থ্যোজ্জ্বল। ফলে খেয়ে এখন আর খোসা ফেলতে হবে না। কারণ এসব ফলের খোসা দিয়েই আপনি পেতে পারেন জেল্লাদার ত্বক।

কমলা লেবুর খোসা:

এই ফলে রয়েছে ভিটামিন সি এবং প্রাকৃতিক তেল। লেবুর খোসাতেও এসবের উপস্থিতি রয়েছে। তাছাড়া কমলা লেবুর খোসার গুঁড়ো দুর্দান্ত এক্সফলিয়েটরের কাজ করে। তাই খোসা শুকিয়ে গুঁড়া করে রাখতে পারেন। এক চামচ মধুর সঙ্গে এই গুঁড়া মিশিয়ে মুখে লাগান। নিমেষে জেল্লা ফিরবে আপনার ত্বকের। এছাড়াও কমলা লেবুর খোসা অ্যাকনে ও দাগছোপ কমাতে সাহায্য করে। ত্বকে কোলাজেনের উৎপাদন বাড়ে ও ত্বক হয় টানটান আর সতেজ।

কলার খোসা:

কলার খোসাতে রয়েছে ভিটামিন এ, বি এবং সি। এই ভিটামিনের গুণে ত্বক হয় ঝলমলে। তাছাড়া দারুণ এক্সফলিয়েটরের কাজ করে কলার খোসা। ত্বকের দাগছোপ মেলাতে কলার খোসার জুড়ি মেলা ভার। এই খোসা হালকা করে মুখে ঘষে নিন। কলার খোসা ত্বককে এক্সফলিয়েট করে মৃত কোষ দূর করবে। তাই আপনার ত্বকও হবে উজ্জল।

পেঁপের খোসার:

পেঁপের পাল্প দিয়েও অনেকে রূপচর্চা করেন। এবার কাজে লাগাতে পারেন খোসাও। কারণ এই খোসাতেই রয়েছে নানা উৎসেচক ও ভিটামিন, যা ত্বককে এক্সফলিয়েট করতে সাহায্য করে। ত্বকের মৃত কোষ দূর করে এই খোসা। আর জেল্লাও ফেরে কয়েক মিনিটেই। তার জন্য আপনাকে আগে ভালো করে মুখ ধুয়ে নিতে হবে। তারপর পেঁপের খোসা সার্কুলার মোশনে ঘষুন। ১০-১৫ মিনিট অপেক্ষা করে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এতেই ফিরবে ত্বকের জেল্লা।

কিউয়ির খোসা:

এই ফলের খোসায় রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট। রূপচর্চার জন্য প্রথমে কিউয়ির খোসা ব্লেন্ড করে মিহি পেস্ট বানাতে হবে। তার সঙ্গে ১ টেবিল চামচ দই মিশিয়ে মুখে মেখে নিন। ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। কিউয়িতে থাকা প্রাকৃতিক অ্যাসিড ত্বকের মৃত কোষ দূর করে। তাই ত্বকের ঔজ্জ্বল্যও বাড়ে।