গরম পানি দিয়ে ১৫ মিনিটেই বরফ বানাবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ১৮ মে ২০২৪, ০১:২৯ PM

ঘরে ফ্রিজ আছে, কিন্তু ফ্রিজে বরফ নেই, এমন খবু কমই শোনা যায়। তার পরেও দেখলেন ফ্রিজে বরফ নাই। এদিকে হঠাৎ করে বরফ দরকার পড়ল। তখন কী করবেন? গরম পানি দিয়ে হাতে ১৫ মিনিট সময় নিয়েই বরফ জমিয়ে ফেলা যায়। এমনই টিপস রয়েছে বরফ জমানোর।

চলুন জেনে নেওয়া যাক গরম পানি দিয়ে যেভাবে বরফ বানাবেন-
বরফে গরম পানিতে দিলেই গলে যায়। আবার গরম পানিতে দ্রুত বরফ জমে যেতে পারে। শুনে অবাক হচ্ছেন, দ্রুত বরফ জমাতে গেলে কাজে আসে গরম পানি। পানি অল্প ফুটিয়ে নিন। সেই গরম পানি ট্রেতে ঢেলে সরাসরি ফ্রিজে ঢুকিয়ে দিন। মাত্র ১৫ মিনিট হাতে সময় নিন। এর মধ্যেই বরফ জমে যাবে।

কম সময়ের মধ্যে বরফ জমাতে গেলে ফ্রিজেরও খেয়াল রাখতে হবে। আগে দেখে নিন বরফ জমানোর জন্য ট্রে পরিষ্কার আছে কি না এবং ফ্রিজারে পর্যাপ্ত ফাঁকা যায়গা আছে কি না। পাশাপাশি ফ্রিজারের তাপমাত্রাও দেখে নিন। তাপমাত্রা যত কম থাকবে, বরফ দ্রুত জমে যাবে।

দ্রুত বরফ জমানোর জন্য প্রোটেবল আইস মেকার ব্যবহার করুন। এতে একই সময়ে অনেকটা পরিমাণ বরফ জমাতে পারবেন। পাশাপাশি এই প্রোটেবল আইস মেকার ৬ থেকে ১৫ মিনিটের মধ্যে বরফ জমিয়ে দিতে পারে।

দ্রুত বরফ জমাতে কাজে লাগান প্রি-ফ্রিজিং টেকনিক। আইস কিউবের ট্রে পানি দিয়ে ভরাট করুন। সময়ের আগেই এই ট্রে ফ্রিজে রেখে দিন। যখন প্রয়োজন পড়বে ফ্রিজারে ১৫ মিনিট রেখেই বের করে নিন। জিপলক ব্যাগে পানি ভরে ফ্রিজে রেখে দিন। ব্যথা পেলে তার ওপর কোল্ড কমপ্রেস করতে কাজে লাগবে এই বরফ ভর্তি ব্যাগ।