হাতেরও যত্ন নিন প্রতিদিন

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেক্স জার্নাল ডেক্স
প্রকাশিত: ১৬ মার্চ ২০২৪, ০২:৪৪ PM

আমাদের শরীরের প্রতিটি অঙ্গ খুবই গুরুত্বপূর্ণ। নিত্য সকল কাজ করতে দরকারি হলো হাত আমরা কি এই হাতের যত্ন নিচ্ছি? প্রায় কমবেশি সবাই মুখের ত্বকের যত্নে কিছু না কিছু করে থাকি । কিন্তু মুখের পাশাপাশি যে হাতেরও যত্ন নেওয়া প্রয়োজন তা আমাদের খেয়াল থাকে না। কিন্তু দীর্ঘদিন যত্ন না নিলে হাতের ত্বক শুষ্ক হয়ে যায়। এর ফলে অকালেই হাতের সৌন্দর্য নষ্ট হয়।

প্রত্যেকেই সারা দিন হাত দিয়ে নানা কাজকর্ম করেন। অফিসের কাজ থেকে শুরু করে সংসারের কাজ, সারা দিনই হাতের উপরে চাপ পড়ে। এজন্য শরীরের এই অঙ্গের যত্ন নেওয়া বেশ জরুরি। 

হাতের ত্বক মসৃণ রাখার জন্যে বিশেষজ্ঞরা নিয়মিত ময়শ্চারাইজার লাগানোর পরামর্শ দেন। এক্ষেত্রেবাজারচলতি ময়শ্চারাইজারের পরিবর্তে হাতে কিছু প্রাকৃতিক তেল মালিশ করতে পারেন। যেমন-

নারকেল তেল: এই তেল আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করবে। এক্ষেত্রে নারকেল তেল ব্যবহার করতে পারেন। এই তেলে থাকা উপকারী ফ্যাটি অ্যাসিড ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। হাতের ত্বককেও রাখে মসৃণ।

বাদাম তেল : বাদাম তেলে উপস্থিত ভিটামিন ই অ্যান্টিঅক্সিড্যান্ট হিসেবে কাজ করে, যা আপনার ত্বকের ভিতরে জমে থাকা টক্সিন সহজেই বের করে দেয়।

অলিভ অয়েল: অলিভ অয়েলও ত্বকের জন্যে বেশ উপকারী ভূমিকা পালন করে। এই তেল ত্বকের আর্দ্রতার মাত্রা তো ধরে রাখেই, সেই সঙ্গে ত্বকের উজ্জ্বলতাও বাড়ায়। 

কীভাবে ব্যবহার করবেন

সবচেয়ে ভালো হয় প্রতিরাতে ঘুমাতে যাওয়ার আগে হাত পরিষ্কার করে কয়েক ফোঁটা তেল মালিশ করে নিন। ১-২ মিনিট মাসাজ করুন, এতেই প্রয়োজনীয় উপকার মিলবে।