যুদ্ধবিরতি শেষ হতেই গাজায় ফের ইসরায়েলি হামলা

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩, ০২:৫৬ PM

গাজায় যুদ্ধবিরতি শেষ হতেই আবারও হামলা অবরুদ্ধ গাজায় হামলা শুরু করেছে দখলদার ইসরায়েলি বাহিনী। স্থানীয় সময় শুক্রবার যুদ্ধবিরতি শেষ হয়, আর সেদিনই হামলা শুরু করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত ২৪ নভেম্বর শুরু হওয়া সাত দিনের যুদ্ধবিরতিতে গাজায় কয়েকশ ফিলিস্তিনি বন্দী বিনিময়ে কয়েক ডজন ইসরায়েলি জিম্মি মুক্তি দেওয়া হয়েছে। পাশাপাশি উপত্যকায় আরও মানবিক সহায়তা প্রবেশের সুবিধা দেওয়া হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার সকাল ৭টায় যুদ্ধবিরতি শেষ হওয়ার এক ঘণ্টা আগে ইসরায়েল বলেছিল, তারা গাজা থেকে ছোড়া একটি রকেট প্রতিরোধ করেছে।

ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, নির্দিষ্ট সময়সীমার কয়েক মিনিট আগে গাজার নিকটবর্তী ইসরায়েলি এলাকায় রকেটের সতর্কতামূলক সাইরেন আবার বাজানো হয়েছে।

ফিলিস্তিনি মিডিয়া জানিয়েছে, যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়ার পর ছিটমহল জুড়ে বিমান ও কামান হামলা চালিয়েছে ইসরায়েল। হামাসের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করা হয়নি বা উৎক্ষেপণের দায় স্বীকার করা হয়নি।

বৃহস্পতিবার ৮ জিম্মি ও ৩০ ফিলিস্তিনি বন্দীর সর্বশেষ ব্যাচের বিনিময়ের পর কাতার ও মিসর যুদ্ধবিরতি বাড়ানোর জন্য একান্ত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

ইসরায়েল এর আগে স্থল হামলা ও বোমাবর্ষণ বন্ধ করার জন্য ন্যূনতম হিসেবে প্রতিদিন ১০ জন জিম্মিকে মুক্তি দেওয়ার চুক্তি করেছিল।

যুদ্ধবিরতি শেষ হওয়ার আগে সিএনএনকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর উপদেষ্টা মার্ক রেগেভ বলেন, ‘আমরা সব সম্ভাবনার জন্য প্রস্তুত, তাছাড়া, আমরা যুদ্ধে ফিরে যাচ্ছি।’