প্রয়োজনীয় যে ভিটামিনের বাড়াবে স্মৃতিশক্তি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০২ মার্চ ২০২৪, ০১:১০ PM

ভিটামিনের তালিকায় গুরুত্বের দিক দিয়ে সবার প্রথমে রয়েছে ভিটামিন বি ১২
মানুষের স্মৃতিশক্তি বাড়াতে বা ধরে রাখতে খুবই প্রয়োজনীয় এই ভিটামিন

 

শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ অবদান রাখে ভিটামিন। যে কোনও ভিটামিনের ঘাটতি হলেই শরীরে নানা ধরনের সমস্যা দেখা দেয়।

সব ভিটামিনেরই আলাদা আলাদা ভূমিকা রয়েছে। তবে ভিটামিনের তালিকায় গুরুত্বের দিক দিয়ে সবার প্রথমে রয়েছে ভিটামিন বি ১২। এই ভিটামিনের ঘাটতি থাকলে শরীরে নানা ধরনের সমস্যা শরীরে দেখা যায়।

এই ভিটামিন শরীরে সরাসরি উৎপাদন হয়না। এই ভিটামিনের জন্য আমাদের নির্ভর করতে হয় যথাযথ খাবার ও ফুড সাপ্লিমেন্টের উপর। বিশেষ করে নিরামিশাষীদের মধ্যেই এই ভিটামিনের ঘাটতি দেখা যায়, কারণ, এটি ‘প্লান্ট বেসড ভিটামিন’ নয়।

ভিটামিন বি ১২ কেন জরুরি?
মানুষের স্মৃতিশক্তি বাড়াতে বা ধরে রাখতে খুবই প্রয়োজনীয় এই ভিটামিন। এ ছাড়া রক্তকণিকা ও স্নায়ুকোষের স্বাস্থ্য রক্ষায়, ডিএনএ ও জিনগত উপাদান তৈরিতে এবং হাড় ভাল রাখতেও এই ভিটামিন গুরুত্বপূর্ণ। চুল, নখ ও ত্বক ভাল রাখতেও এর জুড়ি মেলা ভার। এই ভিটামিনের অভাবে মানসিক অবসাদ গ্রাস করতে পারে। এই ভিটামিনের অভাব হলে শরীরের বিভিন্ন অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়।

ভিটামিন বি ১২ এর ঘাটতি হলে যা হয়
১. এই ভিটামিনের ঘাটতি মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। চিন্তাশক্তি এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা কমে যেতে পারে ভিটামিন বি ১২-এর অভাব দেখা দিলে।

বিভিন্ন গবেষণায় প্রমাণ মিলেছে, মস্তিষ্কের স্নায়ুর সঙ্গে জড়িত বিভিন্ন রোগ যেমন ডিমেনশিয়া, অ্যালঝাইমার্স, পার্কিনসন্সের সঙ্গে ভিটামিন বি ১২-এর যোগ রয়েছে। এই ভিটামিনের অভাবে মস্তিষ্কের স্নায়ু শুকিয়ে যেতে পারে। ফলে বয়সের ভার পড়ার আগেই স্মৃতি দুর্বল হয়ে পড়তে পারে।

২. ভিটামিন বি ১২-এর অভাবে শরীরে রক্তের ঘাটতি হয়। এর ফলে ত্বক বিবর্ণ হতে শুরু করে। এ ছাড়া, ত্বকে শ্বেতি, চুলের রং বদল‌ে যাওয়ার মতো সমস্যাও দেখা যায়।

৩. ভিটামিন বি-১২-এর অভাবে পেটের সমস্যাও শুরু হতে পারে। পেটে সংক্রমণ, প্রদাহের মতো সমস্যা দেখা যায়।

৪. মুখে ঘা হলে অনেকেই পরামর্শ দেন ভিটামিন বি ১২ খাওয়ার। এই লক্ষণ দেখলে বোঝা যায় শরীরে এই ভিটামিনের অভাব রয়েছে। মুখের ঘা থেকে মুখের ভেতর জ্বালাভাব, দুই-ই কমাতে পারে ভিটামিন বি ১২।

৫. ভিটামিন বি ১২ শরীরে স্নায়ুর কার্যকারিতা বাড়ায়। তাই এই ভিটামিনের ঘাটতি হলে পায়ে ঝিঁঝি ধরার মতো সমস্যা হয়। এ ছাড়া দীর্ঘক্ষণ এক জায়গায় বসে থাকলে অনেকের পা অসাড় হয়ে যায়, এটিও কিন্তু শরীরে বি ১২ ভিটামিনের ঘাটতির লক্ষণ।

ভিটামিন বি ১২ ঘাটতি পূরণে যা খাবেন
নিরামিষ খাবারে এই ভিটামিনের পরিমাণ কিছুটা কম থাকে। প্রাণিজ খাবারে অপেক্ষাকৃত বেশি পরিমাণে ভিটামিন বি ১২ থাকে। ডিম, মাশরুম, বিভিন্ন ধরনের মাংস, সামুদ্রিক মাছের মতো খাবার ভিটামিন বি ১২-এর সমৃদ্ধ উৎস। এ ছাড়াও আরও কয়েকটি খাবারে ভিটামিন বি ১২ পাওয়া যায়। এ ছাড়া দুধ, দই, ছানায়ও ভাল মাত্রায় এই ভিটামিন পাওয়া যায়।