কোপায় সর্বকালের সেরার তালিকায় ২য় মেসি; প্রথমে আরেক আর্জেন্টাইন তারকা

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস জার্নাল স্পোর্টস জার্নাল
প্রকাশিত: ০৪ জুন ২০২৪, ১০:৪২ AM

বিশ্বকাপের পর ফুটবলের সবচেয়ে বড় আসর ধরা হয় কোপা আমেরিকা কাপকে। যদিও ইউরো কাপও কম যায় না, তবে বিশ্বব্যাপী আর্জেন্টিনা-ব্রাজিলের সমর্থক বেশি হওয়ার কারণে কোপাকে এগিয়ে রাখেন অনেকেই। কোপা আমেরিকা কাপ শুরু হয় ১৯১৬ সালে। আন্তর্জাতিক এই টুর্নামেন্টটিতে অংশ নিয়েছেন অনেক কিংবদন্তি। কিন্তু চারজন ফুটবলার আছেন যারা পেছনে ফেলেছেন বাকিদের। জায়গা করে নিয়েছেন সর্বকালের সেরার তালিকায়।

মজার বিষয় হলো এই তালিকার শীর্ষে জায়গা হয়নি লিওনেল মেসির। বিশ্বকাপজয়ী এ তারকাকে পেছনে ফেলে শীর্ষস্থান দখল করে আছেন আরেক আর্জেন্টাইন।

দেখে নেবো কোপার দীর্ঘ ইতিহাসের সর্বকালের সেরা ৪ তারকা যারা-

১. নরবার্তো মেন্ডেজ (আর্জেন্টিনা)
কোপা আমেরিকার ইতিহাসে সর্বশ্রেষ্ঠ খেলোয়াড় নরবার্তো "টুচো" মেন্ডেজ। আর্জেন্টিনার এই ফুটবলার বর্তমানে টুর্নামেন্টের ১০৮ বছরের ইতিহাসে ১৭ গোল করে যৌথভাবে আছেন সর্বোচ্চ গোলদাতা করার তালিকার শীর্ষে। মেন্ডেজ, ১৯৪৫, ১৯৪৬ ও ১৯৪৭ সালে আর্জেন্টিনাকে জেতান হ্যাটট্রিক শিরোপা।

২. লিওনেল মেসি (আর্জেন্টিনা)
শিরোপা না জিততে পারলেও কোপার সর্বকালের সেরা ফুটবলারদের একজন হতেন তিনি। ২০১৫ এবং ২০১৬ সালে দুই আসরের ফাইনালে চিলির কাছে হেরে শিরোপা বঞ্চিত হয়েছিলেন তিনি। কিন্তু দুই আসরেই তার পারফরম্যান্স চোখজুড়ানো। জিতেছিলেন সেরা খেলোয়াড়ের পুরস্কার।

অবশেষে ২০২১ সালে তার কাছে ধরা দেয় কোপার ট্রফি। ১৯৯৩ সালের পর দেশকে জেতান কোপার প্রথম শিরোপা। ৪ গোল আর ৫ অ্যাসিস্টে আসরের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট ও সেরা খেলোয়াড়ের গোল্ডেন ট্রফি দুটোই জেতেন তিনি।

ভার্গাসের মতো আসন্ন আসরে সর্বকালের শীর্ষ গোলদাতা হওয়ার সুযোগ রয়েছে মেসির। ইন্টার মিয়ামি তারকা বর্তমানে ১৩টি গোল করে আছেন তালিকার ৭ নম্বরে।

৩. রোনালদো (ব্রাজিল)
তর্কাতীতভাবে ব্রাজিলের অন্যতম সেরা ফুটবলার তিনি। ১৯৯৭ ও ১৯৯৯ সালে সেলেদাওদের কোপার শিরোপা জয়ে রাখেন বড় ভূমিকা। দুই আসরে সর্বমোট করেন ১০ গোল। ৫ গোল করে ১৯৯৭ সালের আসরে জেতেন টুর্নামেন্ট সেরার পুরস্কার। পরের আসরে একই ফর্ম ধরে রেখে করেছিলেন ৫ গোল।

৪. এদুয়ার্দো ভার্গাস (চিলি)
২০১৫ ও ২০১৬ সালে লিওনেল মেসি ও আর্জেন্টিনাকে হারিয়ে কোপা আমেরিকা শিরোপা জেতেন এদুয়ার্দো ভার্গাস। যদিও এই চিলিয়ান কখনো মহাদেশীয় শ্রেষ্ঠত্বের টুর্নামেন্টে সেরা খেলোয়াড়ের পুরস্কার জিততে পারেননি। তবে ২০১৫ এবং ২০১৬ সালের আসরে দুবারই জেতেন টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতার গোল্ডেন বুট।

১৪ গোল করে বর্তমানে প্রতিযোগিতার ইতিহাসে সর্বোচ্চ গোল করার তালিকার ৫ নম্বরে আছেন তিনি। আসছে আসরে যদি একই ফর্ম ধরে রাখতে পারেন, উঠে যেতে পারেন কোপা আমেরিকার সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তালিকার শীর্ষে।