এবার দেশি কোচে আস্থা বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৪, ০৪:১৭ PM

বিপিএলের দশম আসর শুরু হবে আগামী ১৯ জানুয়ারি। এবারের আসরেও অংশ নেবে সাত দল। অন্য আসরগুলোতে বিপিএল ফ্র্যাঞ্চাইজিতে বিদেশি হেড কোচ থাকলেও এবার স্থানীয় কোচদের ওপর ভরসা রেখেছে সবগুলো দল।

বিপিএলের অন্যরকম সৌন্দর্য মনে করা হচ্ছে দেশি কোচদের নিয়োগ দেওয়া। কেন দেশি কোচে আস্থা জানালেন তালহা, ‘খেয়াল করে দেখবেন, বিপিএলে দেশি কোচদের সাফল্য বেশি।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স যেমন বরাবরই মোহাম্মদ সালাউদ্দিনের ওপর ভরসা রেখেছে। তিনিই একাই জিতেছেন চারটি শিরোপা। এবার হ্যাটট্রিক শিরোপা জয়ের চ্যালেঞ্জ নিয়ে দারুণ দল গড়েছে তার দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

এক নজরে বিপিএলে সাত দলের কোচ

কুমিল্লা- মোহাম্মদ সালাউদ্দিন
ঢাকা- খালেদ মাহমুদ সুজন
সিলেট স্ট্রাইকার্স- রাজিন সালেহ
রংপুর রাইডার্স- সোহেল ইসলাম 
ফরচুন বরিশাল- মিজানুর রহমান বাবুল
চট্টগ্রাম চ্যালেঞ্জার্স- তুষার ইমরান
খুলনা টাইগার্স- তালহা যুবায়ের


খালেদ মাহমুদ সুজনও বিপিএলের সফলতম কোচ। ঢাকা ফ্র্যাঞ্চাইজির হয়ে শিরোপা জিতেছেন তিনি। এবার তিনি দুর্দান্ত ঢাকার হেড কোচ। এছাড়া সুজন ডিপিএলের সফলতম কোচ। গত আসরে ‘মাঝারি মানের’ দল নিয়ে বিপিএলের ফাইনালে উঠেছিল সিলেট স্ট্রাইকার্স। নাজমুল শান্তর ওই বিপিএল দিয়ে নতুন করে উত্থান। তাওহীদ হৃদয় বিপিএলের গত আসর দিয়ে জাতীয় দলে ঢুকেছেন। এছাড়া তানজিম সাকিবও গত আসরে সিলেটের জার্সিতে ভালো খেলেছেন। ওই দলের কোচ ছিলেন রাজিন সালেহ। দেশের ক্রীড়াঙ্গনে ভালো কোচ হিসেবে এরই মধ্যে তার সুনাম ফুঁটেছে। 

তাদের মতো স্থানীয় ক্রিকেটে অভিজ্ঞ কোচ মিজানুর রহমান বাবুল। তিনি ফরচুন বরিশালের দায়িত্ব পালন করবেন। এছাড়া রংপুর রাইডার্সের গত আসরের কোচ ছিলেন সোহেল ইসলাম। এবারও স্থানীয় এই কোচে আস্থা রেখেছে ফ্র্যাঞ্চাইজিটি। তাদের সঙ্গে এবারের বিপিএলে চমক বলতে হবে কোচিংয়ে নাম লেখানো তুষার ইমরান ও তালহা যুবায়েরকে। 


ঘরোয়া ক্রিকেটের পরিচিত মুখ তুষার। তিনি প্রথম শ্রেণির ক্রিকেটে রেকর্ড রান করেছেন। পেশাদার ক্রিকেট ছাড়ার পরে কোচিং পা দিয়েও ভালো কিছুর আশা দেখিয়েছেন। এবার চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের দায়িত্ব পাওয়া তুষারের কোচিংয়ে জাত চেনানোর পালা। অন্যদিকে খুলনা টাইগার্সের দায়িত্ব পালন করবেন তালহা যুবায়ের। ইনজুরির কারণে প্রতিভাবান এই পেসার আন্তর্জাতিক ক্রিকেটে আলো ছড়াতে পারেননি। কোচিং দিয়ে এখন যা পূরণ করার চ্যালেঞ্জ তার।