এসময়ে ঘুরে আসুন মহামায়ায়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২৩, ০৩:০৫ PM

শীতের আগমনে বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে খাদ্যের খোঁজে আসে নানান প্রজাতির পাখি। যাকে বলা হয় অতিথি পাখি। ষড়ঋতুর আবর্তে আবারো এলো শীত। শীত এলেই শুরু হয় অতিথি পাখির আগমন। এই সময়টাতে মেরু অঞ্চল, ইউরোপ, সাইবেরিয়া, এশিয়ার কিছু অঞ্চল এবং হিমালয়ের আশপাশের এলাকায় অতিরিক্ত বরফ পড়ার কারণে খাদ্য ও নিরাপদ আশ্রয়ের আশায় চলে আসে অতিথি পাখিরা। 

1-(1)

এ সময় বাংলাদেশের বিভিন্ন হাওড়-বাওড়, খাল-বিল ভরে উঠে পাখিদের আনাগোনা ও কলকাকলীতে। আবার এরা দেশের সবস্থানে যায়না। সেসব স্থানে পাখিদের খাদ্যের প্রাচুর্য্য বেশি ও বিশালাকার জলাশয়ের এলাকাতেই এরা ছুটে যায়। আর এরই সুবাদে অতিথি পাখিদের আগমনে মুখরিত হয়ে উঠেছে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম লেক মিরসরাইয়ের ‘মহামায়া’।
দেশের দ্বিতীয় বৃহত্তম কৃত্রিম লেক মহামায়ায় অতিথি পাখিদের আগমনে মুখোরিত। পর্যটন স্পট মায়ামায়াতে পাখিদের কিচিরমিচির ডাক পর্যটকদের মাঝে বাড়তি আনন্দ যোগ করেছে।

অতিথি পাখিদের আগমনে মহামায়ার রূপ-বৈচিত্রে যোগ হয়েছে নতুন মাত্রা। আর সেই পাখিদের সঙ্গে প্রকৃতির অপরূপ সৌন্দর্য্য উপভোগ করতে সৌন্দর্য পিপাসুরা ছুটে আসছেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে।

2-(1)

প্রায় ১১ বর্গকিলোমিটার লেক এখন পরিযায়ী পাখিদের দখলে। শীতের শুরু থেকে তারা এখানে আসতে শুরু করে। বর্তমানে পাখিদের কিচিরমিচির ডাকে মুখোরিত হচ্ছে পুরো এলাকা।

মহামায়ায় আগত পর্যটকরাও মন ভরে উপভোগ করছে পাখির ওড়া-উড়ি, কালকাকলি আর কিচিরমিচির ডাক। অনেকে পাখিদের অবাদ বিচরণ আর ডানা মেলে উড়ে বেড়ানো কিংবা দলবেঁধে পানিতে ভেসে চলার ছবি ধারণ করতে ব্যস্ত সময় পার করছেন।

3-(1)

জানা গেছে, ষড়ঋতুর আবর্তে আবারো শীত এসেছে। শীত এলেই শুরু হয় পরিযায়ী তথা ‘অতিথি’ পাখিদের আগমন। এ সময় মেরু অঞ্চল, ইউরোপ, সাইবেরিয়া, এশিয়ার কিছু অঞ্চল ও হিমালয়ের আশপাশের এলাকায় অতিরিক্ত বরফ পড়ার কারণে তুলনামূলক কম শীতের এই বাংলাদেশে খাদ্য ও নিরাপদ আশ্রয়ের আশায় চলে আসে অতিথি পাখিরা।