অনন্তলতা: ফুলের কথা জানি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩, ০৯:০৭ AM

হৃদয় আকৃতির সবুজ পাতার মাঝে সারি সারি গোলাপী বুনো ফুল। সুদূর মেক্সিকো থেকে বাংলাদেশের বন-পাহাড়ে, এক অন্তহীন যাত্রার নাম অনন্তলতা।

বন্দর শহর চট্টগ্রামের পাঁজর ঘেঁষে উদ্ভিদ, লতাপাতা আর প্রাণ-প্রকৃতির এক আধার যেন পূর্ব রেলের সদর দপ্তর সিআরবি (সেন্ট্রাল রেলওয়ে বিল্ডিং)। বড় বড় পরিচিত সব বৃক্ষের সাথে সেখানে আছে হারিয়ে যেতে বসা নানা প্রজাতির গাছ। নগরীতে অনন্তলতার খোঁজ মিলল সেখানেই। 

সিআরবি পেরিয়ে যে পাহাড়ি পথ চলে গেছে হাতি বাংলোর দিকে, তার দু’পাশ সবুজে ঢাকা। বাঁ পাশে সবুজ ঘাসে ঢাকা পাহাড়ি ঢালে গাছপালা তুলনামূলক কম।

আর ডানের উপত্যকা চলে গেছে টাইগারপাসের দিকে। সেখানে গাছপালা এত ঘন হয়ে আছে, যেন একখণ্ড বন। মূল সড়ক ধরে জিএম বাংলোর দিকে এগোতেই ডানে দুটো রাস্তা উঠে গেছে পাশাপাশি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ওমর ফারুক রাসেল বলেন, অনন্তলতার বৈজ্ঞানিক নাম হলো Antigonon leptopus। ইংরেজি বিভিন্ন নামের ভিতর বহুল পরিচিত নামগুলো হল Mexican creeper, Mountain Rose vine, Love vine, Coral vine, Bee bush ইত্যাদি। এটা Polygonaceae পরিবারের বহুবর্ষজীবী লতানো উদ্ভিদ।

আদি নিবাস মেক্সিকোতে বলে এক নাম ‘মেক্সিকান ক্রিপার’। আর বাকি নামগুলোরও কারণ আছে। মূলত পাহাড়ের ধারে জন্মায়, তাই মাউন্টেইন রোজ ভাইন। পান পাতার মত (কিনারায় খাঁজ কাটা) সবুজ পাতার জন্য নাম ‘লাভ ভাইন’, বাংলায় প্রেমলতা। আর প্রবাল প্রাচীরে জন্মায়, তাই আরেক নাম ‘কোরাল ভাইন’।

অনন্তলতা বহুবর্ষজীবী, দ্রুত বর্ধনশীল এবং আরোহনকারী লতা। প্রতিটি লতা প্রায় ২৫ ফুট বা তার চেয়েও বেশি দীর্ঘ হতে পারে।