গুগলকে টেক্কা দিতে

এবার সার্চ ইঞ্জিন আনছে ওপেনএআই!

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৩ মে ২০২৪, ১২:৫৩ PM

যত দিন যাচ্ছে ততোই নতুন নতুন প্রযুক্তি নিয়ে আসছে প্রযুক্তি নির্মাতা কোম্পানি ওপেনএআই। চ্যাটজিপিটির পর এবার গুগলকে টেক্কা দিতে কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত (এআই) সার্চ ইঞ্জিন চালু করতে পারে বলে জানা গেছে।

আজ সোমবার (১৩ মে) ওপেনএআইয়ের নতুন সার্চ ইঞ্জিন চালু করার এ ঘোষণা আসতে পারে। ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদন এ তথ্য জানা যায়।

ব্লুমবার্গ ও ইনফরমেশনের প্রতিবেদন অনুযায়ী, গুগল ও এআই সার্চ স্টার্টআপ পারপ্লেক্সিটির সঙ্গে প্রতিযোগিতার লক্ষ্যে নিজস্ব সার্চ ইঞ্জিন নিয়ে কাজ করছে ওপেনএআই। তবে এ বিষয়ে রয়টার্সকে কোনো মন্তব্য করতে সম্মত হয়নি ওপেনএআই।

ওপেনএআইয়ের সার্চভিত্তিক পণ্যটি কোম্পানির ফ্ল্যাগশিপ পণ্য চ্যাটজিপিটি’র ‘এক্সটেনশন’ হিসেবে কাজ করবে। ফলে ওয়েব থেকে সরাসরি তথ্য সংগ্রহের জন্য জনপ্রিয় এই চ্যাটবটটি ব্যবহারের সুবিধা পাবে ব্যবহারকারীরা। এটি গুগল থেকে দ্রুত গতিতে কাজ করবে বলে জানা গেছে।

কবে এবং কীভাবে এই টুল অ্যাক্সেস করতে সক্ষম হবেন ব্যবহারকারী, সে বিষয়ে এখনও কোনো সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি। তবে প্রতিবেদনগুলোর তথ্য অনুসারে, ব্যবহারকারীরা শিগগিরই এটিতে অ্যাক্সেস পেতে পারেন। এই সার্চ ইঞ্জিন সক্রিয় হওয়ার পর ব্যবহারকারীরা চ্যাটজিপিটির ওয়েবসাইট থেকে অ্যাক্সেস করতে পারবেন বলে ধারণা করা হচ্ছে।