এবার টেক্সট থেকে নিখুঁত ভিডিও তৈরির নতুন মডেল উন্মোচন করল ওপেনএআই

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:০২ PM

যত দিন যাচ্ছে ততো প্রযুক্তির উৎকর্ষতা বাড়ছে। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই দিয়ে তৈরি নতুন মডেল ‘সোরা’ উন্মোচন করল ওপেনএআই। ওপেনএআইয়ের সবথেকে জনপ্রিয় চ্যাটবট এই মুহূর্তে চ্যাটজিপিটি। তবে ভবিষ্যতে একে ছাপিয়ে যেতে পারে সোরা। এআই ভিত্তিক এই মডেল টেক্সটের নির্দেশনা অনুযায়ী এক মিনিট দৈর্ঘ্যের ভিডিও তৈরি করে দিতে পারবে।

ওপেনএআইয়ের দাবি, হাইপার-রিয়েলিস্টিক ভিডিও বানাতে দক্ষ এই মডেল। একইসঙ্গে ভিডিওগুলোতে এর সাহায্যে নিখুঁত দৃশ্য ও একাধিক চরিত্র যুক্ত করা যাবে। ভাষার গভীরতা বুঝে সেটিকে ভিজ্যুয়ালি উপস্থাপন করবে সোরা। ভাষায় উল্লেখিত আবেগ, আনন্দ সব মাথায় রেখেই বানাবে ভিডিও।  

ব্লগ পোস্টে প্রযুক্তিটি সম্পর্কে বিস্তারিত জানিয়েছে ওপেনএআই। বর্তমানে মডেলটি শুধু নির্দিষ্ট ভিজ্যুয়াল আর্টিস্ট, ডিজাইনার ও চলচ্চিত্র নির্মাতারা ব্যবহার করতে পারবেন। সৃজনশীল পেশাদারদের জন্য মডেলটিকে কীভাবে উন্নত করা যায় সেই সম্পর্কে প্রতিক্রিয়া জানতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

তবে দক্ষতার পাশাপাশি বেশ কিছু দুর্বলতাও রয়েছে সোরার। যেমন ক্যামেরা নির্দেশনা অর্থাৎ ডান দিক থেকে বাম দিক বিষয়টি অনুসরণ করতে পারে না। যার ফলে অকল্পনীয় দৃশ্য তৈরি হয়। যদিও এটির সমাধানে কাজ শুরু করেছে সংস্থাটি।

এরইমধ্যে নতুন প্রযুক্তি নিয়ে বেশ উন্মাদনা লক্ষ্য করা গেছে আগ্রহীদের মধ্যে। ওপেনএআই দিয়ে তৈরি একাধিক ভিডিও ক্লিপও ছড়িয়ে পড়েছে নেট দুনিয়ায়। যা দেখলে মনে হবে কোনে প্রফেশনাল ভিডিও এডিটর বানিয়েছে। বাস্তবে এটি তৈরি করেছে ওপেনআই।