মেটার নতুন ফিচার; পাঠানো মেসেজ করা যাবে এডিট

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৪, ১০:১৪ AM

সামাজিক যোগাযোগ মাধ্যমের জনপ্রিয় একটি মাধ্যম হলো মেটার মেসেঞ্জার। সম্প্রতি বহুল আকাঙ্ক্ষিত এক সুবিধা নিয়ে এসেছে মেটা। যা শুধু ব্যবহার করা যাবে ফেসবুকের মেসেঞ্জারে। সুবিধাটা হচ্ছে, এখন থেকে মেসেঞ্জারে কাউকে পাঠানো মেসেজ সম্পাদনা বা এডিট করা যাবে।

মেসেঞ্জারের নতুন আপডেটে এই সুবিধাটি চালু করেছে মেটা কর্তৃপক্ষ। ফলে, মেসেজ পাঠানোর পরে আনসেন্ড করার আর কোনো প্রয়োজন থাকছে না।

তবে সেক্ষেত্রে মেসেজ পাঠানোর ১৫ মিনিটের ভেতর সেটাকে সম্পাদনা বা এডিট করতে হবে। এর থেকে বেশি সময় হয়ে গেলে আবার সে মেসেজটি আনসেন্ড করতে হবে। অথবা নতুন মেসেজ পাঠানো যেতে পারে। তবে, তখন আর এডিট করার সুযোগ থাকবে না।

এডিটের ক্ষেত্রে যা করতে হবে তা হলো, প্রথমে পাঠানো মেসেজের ওপর চাপ দিতে হবে। চাপ দিলে সেখানে থ্রি ডটের সাইন নিয়ে ‘more’র একটি অপশন আসবে। এই অপশনে ক্লিক করলেই পাওয়া যাবে ‘edit’ অপশন। তাতে ক্লিক করেই এডিট করা যাবে পাঠানো বার্তাটি।

তবে এই সুবিধা শুধু মোবাইল অ্যাপের ক্ষেত্রে প্রযোজ্য। ওয়েবে এখনো এই ফিচারটি অ্যাড করা হয়নি।

মেসেঞ্জার হলো একটি বার্তা আদান-প্রদানের মাধ্যম। মূলত এটি ২০০৮ সালে ফেসবুক কর্তৃপক্ষ কর্তৃক ফেসবুক বার্তা হিসেবে বিকশিত হয় ৷ প্রথম দিকে এটিকে ফেসবুক চ্যাট নামে অতিবাহিত করা হতো৷ সংস্থাটি ২০১০ সালে তাদের বার্তা আদান-প্রদানের পরিষেবাটিকে আরও নবরূপে সূচীত করে, এরপর আগস্ট ২০১১-তে স্বতন্ত্রভাবে আইওএস ও অ্যান্ড্রয়েড এর জন্য অ্যাপ্লিকেশনটি উন্মুক্ত করে।