বিশ্ব তামাকমুক্ত দিবস-২০২৪

বন্ধ হোক: তামাকের দৃশ্য প্রদর্শন

নিজস্ব প্রতিবেদক
সিটিজেন ডেক্স সিটিজেন ডেক্স
প্রকাশিত: ৩১ মে ২০২৪, ০৯:২২ AM

সকল টিভি চ্যানেল এবং ওটিটি চ্যানেলগুলোতে প্রচারিত নাটক, সিনেমা ও ওয়েব সিরিজে তামাকের দৃশ্য দেখানো বন্ধ এবং তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে তথ্য সম্প্রচার মন্ত্রণালয় থেকে আইন মেনে চলার বিষয়ে নির্দেশনাপত্র প্রদানের দাবি জানিয়েছে মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থা (মানস)।

বৃহস্পতিবার (৩০ মে) প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বিশ্ব তামাকমুক্ত দিবস-২০২৪ উপলক্ষ্যে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড.অরূপরতন চৌধুরী এই দাবি জানান।

সংবাদ সম্মেলনে অধ্যাপক ড. অরূপরতন চৌধুরী বলেন, দেশে তামাক ব্যবহারকারীদের মাঝে একটি বড় অংশ তরুণ। গ্লোবাল এডাল্ট টোব্যাকো সার্ভে-২০১৭ এর তথ্যানুযায়ী, বাংলাদেশে ১৫ বছর থেকে তদূর্ধ্বদের মাঝে তামাক ব্যবহারের হার ৩৫.৩ শতাংশ যা মোট জনসংখ্যার ৩ কোটি ৭৮ লাখ। ২০১৪ সালে পরিচালিত গ্লোবাল স্কুল-বেজড হেলথ সার্ভে (জিএসএইচএস) অনুযায়ী, বাংলাদেশে ১৩-১৫ বছর বয়সী ছাত্র-ছাত্রীদের মধ্যে তামাক ব্যবহারের হার ৯.২ শতাংশ। বর্তমানে অনুকরণ, ফ্যাশন, স্মার্টনেস, কৌতূহল, পারিবারিক সমস্যা ইত্যাদি কারণে তরুণরা ধূমপান ও মাদকে আসক্ত হচ্ছে। যা তামাক ও মাদক ব্যবহারকারীদের আচরণ পর্যালোচনা করে পাওয়া গেছে।

তিনি বলেন, বর্তমানে বিনোদনের বিভিন্ন মাধ্যমে বিশেষ করে: নাটক, চলচ্চিত্র, ওয়েবসিরিজে জনপ্রিয় তারকাদের মাধ্যমে দ্বারা সিগারেট, মাদক সেবনের দৃশ্য দেখানো হয়। বর্তমানে প্রচলিত ক্যাবল নেটওয়ার্কের পাশাপাশি ওটিটি প্ল্যাটফর্মে ওয়েব সিরিজ ও নাটক তরুণদের কাছে অনেক জনপ্রিয়। গ্লোবাল ডাটা রিসার্চ ফার্মের তথ্যনুযায়ী বাংলাদেশে ওটিটি প্ল্যাটফর্মের দর্শক সংখ্যা ৭০ লাখ। কিন্তু এসব প্ল্যাটফর্মের সিরিজ ও নাটকে সিগারেট ও এলকোহলের দৃশ্য অনেক বেশি দেখানো হয়। অধিকাংশ ক্ষেত্রে ধূমপান ও মদ্যপানের দৃশ্য দেখানোর সময় আইনানুগ সচিত্র সতর্ক বার্তা প্রচার করা হয় না। ধূমপান ও তামাকের ভয়াবহতা রোধে বাংলাদেশ সরকার ২০০৫ সালে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন পাশ ও কার্যকর করে। কিন্তু প্রায়ই নাটক সিনেমা ও ওয়েব সিরিজে এই আইন লঙ্ঘন হচ্ছে।

তিনি বলেন, কাহিনির প্রয়োজনে বললেও অধিকাংশ ক্ষেত্রেই ধূমপানের দৃশ্য দেখানোর সময় আইন ও বিধি অনুযায়ী সচিত্র সতর্কবার্তা প্রচার করা হয় না। বরং বর্তমানে ট্রেন্ড হয়েছে টিভি চ্যানেল ও ওটিটি প্ল্যাটফর্মের নাটক/সিনেমা/ওয়েবসিরিজের প্রধান চরিত্রের নায়ক বা নায়িকাকে দিয়ে ধূমপানের দৃশ্য প্রচার করা। এটা মূলত, তামাক কোম্পানির তামাকজাত দ্রব্যের একধরনের কৌশলী বিজ্ঞাপন ও প্রচারণা।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থার (মানস) সাংগঠনিক সম্পাদক মতিউর রহমান তালুকদার।