বিজয় রাকিন সিটিতে মুক্তিযুদ্ধের ভাস্কর্য নির্মাণ স্থগিতে নিন্দা ও প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ মে ২০২৪, ১২:২৫ PM

মিরপুর কাফরুলে বিজয় রাকিন সিটিতে মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য নির্মাণ স্থগিত করায় বিভিন্ন মহলে তীব্র নিন্দা ও প্রতিবাদ জোরালো হচ্ছে। অনেকেই বলছেন এ ধরনের কাজ মহান মুক্তিযদ্ধের বিরোধীতার মতই। 

জানা গেছে, কাফরুলে ঢাকাস্থ মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবার কল্যাণ সমিতির ১৬ একর জমিতে বহুতল ভবন নির্মাণের জন্য ২০১০ সালে রাকিন ডেভেলপমেন্ট কোম্পানি বিডি লিমিটেডের সঙ্গে নির্মাণ চুক্তি করে বিজয় রাকিন সিটি।  এর ১৪ বছর পর আবাসন প্রকল্পের নির্মাণ কাজ সমাপ্ত হলেও সমিতিকে রাকিন সিটি বুঝিয়ে দেওয়ার ক্ষেত্রে নানা তালবাহানা করে পাশ কাটিয়ে বেড়াচ্ছে কোম্পানিটি। ফলে বসবাসরত বাসিন্দারা নানা দুর্ভোগে পড়েন। 

অপরদিকে প্রকল্পের মূল নকশা অনুসারে এ আবাসন প্রকল্পের দ্বিতীয় গেটের মূল ফটকে স্বাধীনতা স্মারক ভাস্কর্য থাকার কথা। মুক্তিযোদ্ধাদের আবাসনে মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য থাকাটাই স্বাভাবিক। এই ভাস্কর্য মুক্তিযুদ্ধের চেতনায় আগামী প্রজন্মকে উজ্জীবিত করবে। অথচ ভাস্কর্য নির্মাণ স্থগিত করে দিয়ে রাকিন সমিতিকে চিঠি দেয়া হয়। সমিতির সভাপতি ও পাবলিক সার্ভিস কমিশনের সাবেক চেয়ারম্যান এ, টি আহমেদুল হক চৌধুরী এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। পাশাপাশি সমিতির পক্ষ থেকে নিন্দা ও প্রতিবাদ জানিয়ে একটি ব্যfনার প্রকল্পের ক্লাব বিল্ডিংয়ে ঝুলিয়ে দেয়া হয়। 

এ বিষয়ে জানতে চাইলে রাকিন ডেভেলপমেন্ট কোম্পানির কোন কর্মকর্তা মন্তব্য করতে রাজি হননি।