সাম্প্রতিক বন্যায় সৃষ্ট দুর্ভোগ সরকারকে উদ্যোগ নিতে হবে

নিজস্ব প্রতিবেদক
অনলাইন ডেস্ক অনলাইন ডেস্ক
প্রকাশিত: ২১ অক্টোবর ২০২৪, ০৪:৩৭ PM

তার বক্তব্যের গুরুত্বপূর্ণ দিকগুলো হলো : 

✒ মাঠ পর্যায়ে তালিকা প্রণয়ন করে সহায়তা প্রদান

✒ সুদমুক্ত কৃষি ঋণ প্রদান

✒ অতি দ্রুত পুনর্বাসনের ব্যবস্থা 

দেশের বিভিন্ন জেলায় বন্যায় ও প্রবল বর্ষণে জলাবদ্ধতার কারণে সৃষ্ট দুর্ভোগ নিরসনে সরকারের তেমন তৎপরতা দেখা যাচ্ছে না বলে অভিযোগ করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। বিএনপির পক্ষ থেকে বিভিন্ন দাবি তুলে তিনি বলেন, বন্যার পানিতে যাদের জমির ফসল নষ্ট হয়ে গেছে, তাদের সঠিক তালিকা প্রণয়ন করে আগামী ফসল না ওঠা পর্যন্ত তাদের সর্বাত্মক ত্রাণ সহায়তা প্রদান, সুদমুক্ত কৃষিঋণ প্রদান ও বিনামূল্যে সার, বীজ, কীটনাশক, সেচের তেলের ব্যবস্থা করতে হবে।

রোববার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

রিজভী বলেন, সাম্প্রতিক বন্যায় কৃষক ও খামারিদের অতি দ্রুত পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে। বন্যা উপদ্রুত মানুষ ও তাদের পরিবারের দুরবস্থার বিষয়টিতে সরকারকেই প্রধান ভূমিকা রাখতে হবে। বাজারে চাল-ডাল-সবজি-মাছ-মাংস-ডিমের সরবরাহ ঠিক রাখতে হলে সরকারকে উদ্যোগী হতে হবে। সার, কীটনাশক ও বীজের সরবরাহ বাড়িয়ে কিংবা প্রণোদনা দিয়ে কৃষক ও খামারিদের পাশে দাঁড়াতে হবে।

সংবাদ সম্মেলনে বিএনপির যুগ্ম মহাসচিব শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সাংগঠনিক সম্পাদক শরিফুল আলম, অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, কেন্দ্রীয় নেতা আসাদুল করিম শাহিন, হারুনুর রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

#সমকাল/সুতা