বাংলাদেশে সমরাস্ত্র বিক্রি করতে আগ্রহী ইতালি

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২৪ জুন ২০২৪, ০৯:১১ AM

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ ইতালি বাংলাদেশের কাছে জঙ্গি বিমান, স্যাটেলাইট, টহল জাহাজসহ বিভিন্ন ধরনের সমরাস্ত্র ও সামরিক সরঞ্জাম বিক্রি করতে চায়। সমরাস্ত্র বিক্রির পথ সুগম করতে বাংলাদেশের সঙ্গে একটি প্রতিরক্ষা চুক্তি করতে আগ্রহী এই দেশটি।

আজ সোমবার (২৪ জুন) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে দুই দেশের দ্বিতীয় রাজনৈতিক পরামর্শক সভা অনুষ্ঠিত হবে। বৈঠকে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এবং ইতালির পক্ষে দেশটির পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতাবিষয়ক মহাসচিব রিকার্ডো গুয়ারিগলিয়া নেতৃত্ব দেবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন ঢাকায় অনুষ্ঠেয় দুই দেশের পররাষ্ট্রসচিব পর্যায়ের আলোচনায় গুরুত্ব পেতে পারে বিষয়টি।

গত মাসে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ইতালির রাষ্ট্রদূত আন্তোনিও আলেসান্দ্রো। ওই সময় তিনি প্রধানমন্ত্রীকে জানান, তার দেশ বাংলাদেশের সশস্ত্র বাহিনীর আধুনিকায়নে সমরাস্ত্র বিক্রিসহ প্রযুক্তি হস্তান্তরে আগ্রহী। বাংলাদেশকে দ্বিতীয় স্যাটেলাইট দেওয়ার ব্যাপারেও প্রস্তুত ইতালি।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, সোমবার ঢাকায় অনুষ্ঠেয় দুই দেশের পররাষ্ট্রসচিবদের বৈঠকের আলোচ্য সূচিতে রাজনৈতিক সহযোগিতা, বাণিজ্য, বিনিয়োগ, প্রতিরক্ষা, অভিবাসন, স্যাটেলাইট প্রযুক্তি, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি, সাইবার নিরাপত্তার মতো বিষয়গুলো অন্তর্ভুক্ত রয়েছে।

কূটনৈতিক সূত্রে আরও জানা গেছে, দুই দেশের পররাষ্ট্রসচিবদের আলোচনায় মিয়ানমারের অভ্যন্তরীণ অবনতিশীল পরিস্থিতির কারণে রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হবে। বৈঠকের পর ইতালির প্রতিনিধিদলের একটি অংশ কক্সবাজার সফরে যাবেন।