আজ মধ্যরাতে শেষ হচ্ছে ইলিশ ধরার নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৪, ১২:৩৪ PM

জাটকা সংরক্ষণ ও ইলিশের উৎপাদন বাড়াতে দুই মাসের জন্য ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিলো। আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) মধ্যরাতে শেষ হচ্ছে এই নিষেধাজ্ঞা। নৌকা-জাল মেরামত শেষে এখন নদীতে মাছ ধরার জন্য প্রস্তুত লক্ষ্মীপুর, ভোলা, চাঁদপুর ও শরীয়তপুরের জেলেরা। নিষেধাজ্ঞা সফল হয়েছে দাবি করে এবার রেকর্ড পরিমাণ ইলিশ উৎপাদনের আশা করছে মৎস্য বিভাগ।

জাটকা সংরক্ষণ ও ইলিশের উৎপাদন বাড়ানোর লক্ষ্যে মার্চ ও এপ্রিল মাসে দেশের ছয়টি অভয়াশ্রমে সব ধরনের মাছ ধরা বন্ধ ছিল। দীর্ঘদিন অলস সময় কাটানোর পর এখন নদীতে নামার প্রস্তুতি নিচ্ছেন জেলেরা।

জাল, নৌকাসহ বিভিন্ন সরঞ্জাম নিয়ে প্রস্তুত চাঁদপুরের প্রায় ৫০ হাজার জেলে। দীর্ঘদিন পর কাঙ্ক্ষিত মাছ ধরার আশা তাদের।

চাঁদপুরের জেলেরা বলছেন, অন্যান্য বছরের তুলনায় এবার অনেক কঠোরভাবে অভিযান চালানো হয়েছে। এ কারণে জেলেরাও ভালোভাবে এ নিষেধাজ্ঞা মেনে চলেছে।

মাছ ধরা বন্ধ ছিল ভোলার তেঁতুলিয়া নদীর ভেদুরিয়া থেকে চর রুস্তমের ১০০ কিলোমিটার এবং মেঘনার ইলিশা থেকে চরপিয়াল পর্যন্ত ৯০ কিলোমিটারের দুটি অভয়াশ্রমে।

চর রুস্তমের এক জেলে বলছেন, ‘আমরা পুরো সময়টা নিষেধাজ্ঞা মেনে চলেছি। এখন জাল, নৌকা এবং অন্যান্য মাছ ধরার সরঞ্জামাদি মেরামত করে মাছ ধরার জন্য প্রস্তুত আছি।’

অভিযান সফলের দাবি করে মৎস্য কর্মকর্তারা বলছেন, গত বছরের চেয়ে এবার মাছের উৎপাদন আরও বাড়বে।

লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, ‘এবারের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৮ হাজার মেট্রিক টন। গত বছরই ২৫ হাজার ইলিশ ধরতে সক্ষম হয়েছি আমরা। তবে এবার লক্ষ্যমাত্রা আরও বাড়ানো হয়েছে।’