ছদ্মবেশী বন্ধুদের চেনার উপায়

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫৪ AM

বিখ্যাত গ্রিক নাট্যকার ইউরিপিদিস বলেছেন, একজন বিশ্বস্ত বন্ধু দশ হাজার আত্মীয়ের সমান। বন্ধুত্ব এমন জিনিস যা ভাষায় প্রকাশ করে শেষ করার নয়। তবে একই ক্লাসে পড়া বা একই সঙ্গে থাকা মানেই বন্ধুত্ব নয়। ভালুক আর স্বার্থপর বন্ধুটির গল্প মনে আছে? নিজের জীবন বাঁচাতে ভালুকের সামনে বন্ধুকে ফেলে পালিয়ে যাওয়া মানুষটি প্রকৃত বন্ধু হয়ে উঠতে পারেনি। আমাদের চারপাশেও এমন ‘বন্ধু’র সংখ্যা কম নয়।

ভালো বা খারাপে, সুখে কিংবা দুঃখে, আনন্দে বা বিষণ্নতায় যার কথা বন্ধুদের কথাই সবার আগে মাথায় আসে। কিন্তু যারা বন্ধু হওয়ার ভান করে, তাদেরকে বলা যায় ফেইক ফ্রেন্ডস বা ছদ্মবেশী বন্ধু। বিপদে পড়লে এরা অন্যের কথা ভাবেও না। এই মানুষগুলো কেবল নিজেদের স্বার্থটাই বোঝেন। আর সেই স্বার্থ সিদ্ধি করতে যেকোনো উপায় অবলম্বন করতে পারেন।

বেসরকারি একটি বিশ্ববিদ্যালয়ে পড়ছেন নুঝাত তাবাসসুম। ছদ্মবেশী বন্ধু নিয়ে নিজের অভিজ্ঞতার কথা জানিয়ে তিনি বললেন, ‘এ ধরণের মানুষেরা যোগাযোগে খুবই পটু হয়। আপনি ভুল করলে সেই ভুলকে পরে আপনার বিরুদ্ধে ব্যবহার করতে তাঁরা দুইবার ভাবেনা। এমনকি আপনাকে নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হলে, এরা আপনার আশেপাশের মানুষের কাছে আপনার ইমেজ খারাপ করার চেষ্টা করে থাকে। মিষ্টি হাসির এই মানুষদের কাছ থেকে তাই সাবধান!’

আগ্রহের অভাব 
প্রকৃত বন্ধুর আপনার জীবন, অনুভূতি বা উদ্বেগের প্রতি আগ্রহ থাকে, তাঁরা আপনাকে নিয়ে ভাবে। কিন্তু ছদ্মবেশী বন্ধুরা শুধু নিজেদের নিয়েই ব্যতিব্যস্ত থাকে। তাই আপনার বিষয়ে যিনি একেবারেই উদাসীন, তিনি আর যা-ই হোন, প্রকৃত বন্ধু নন।

প্রয়োজনে যোগাযোগ
শুধু নিজের প্রয়োজনের সময়ই এই বন্ধুদের কাছে পাওয়া যাবে; তাঁদের নিজেদের প্রয়োজন হলেই তাঁরা কেবল আপনাকে নক দেবে। অথচ আপনার প্রয়োজনের সময় এদের কাছে পাবেন বা। তাঁরা তখন ফোন ধরবেন না, মেসেজের রিপ্লাই দেবেন না বা মেসেঞ্জারে আপনার মেসেজ 'সিন' করে রেখে দেবেন।

প্রশংসার ছলে অপমান
ছদ্মবেশি বন্ধুরা আপনাকে সব সময় নানাভাবে চাপে রাখবে। এরা নানান পরিস্থিতিতে আপনার দোষ খুঁজে বের করে উপদেশ দেবে। এদের সাথে যতক্ষণ থাকবেন, আপনি মানসিকভাবে দুর্বল অনুভব করবেন। এমনকি এরা যদি আপনার প্রশংসাও করে থাকে, সেখানেও অপমানসূচক কথা বলবে।

তিক্ত সমালোচনা
প্রকৃত বন্ধুর কাছে মনের কথা খুলে বলার মধ্যে এক ধরণের শান্তি কাজ করে। কিন্তু ছদ্মবেশী বন্ধুরা আপনাকে শুধুই নেতিবাচক পরিস্থিতির দিকে ঠেলে দিবে। যেমন আপনার যদি পুরোনো দিনের কোনো তিক্ত ঘটনা থাকে, তাহলে সে তা বারবার স্মরণ করিয়ে আপনাকে নিচু অনুভব করাবে।

ঈর্ষা অথবা তুলনা
প্রকৃত বন্ধু আপনার সাফল্যে আনন্দিত হবে; অন্যদিকে ছদ্মবেশী বন্ধু হবে ঈর্ষান্বিত। তাঁরা সামনে আপনাকে অভিনন্দন জানালেও মনে মনে আপনাকে নিজের প্রতিদ্বন্দ্বী ভাবে। এরা অন্যের সাথে আপনাকে অসুস্থ প্রতিযোগিতার দিকেও ঠেলে দিতে পারেন।

অন্যের কাছে কথা লাগানো
আপনার সবচেয়ে গোপন কথাটিও তৃতীয় ব্যক্তির কাছে প্রকাশ করে দেবে ছদ্মবেশী বন্ধুরা। আপনাকে দুঃখের সময় সান্ত্বনা দেবে ঠিকই; কিন্তু পরবর্তীতে এই কথাই অন্যের কাছে আপনার দুর্বলতা হিসেবে তুলে ধরবে।

প্রচেষ্টার অভাব
বন্ধুত্ব টিকিয়ে রাখার জন্য ন্যূনতম ‘এফোর্ট’টুকু এরা দেবে না। আপনি খোঁজ না নিলে তাঁরা নিজে থেকে আপনার কথা জানতে চাইবে না। আপনি দেখা করতে চাইলেও কোনো না অজুহাতে পাশ কাটিয়ে যাবে। সব সময় আপনার চেয়ে অন্যদেরকেই অগ্রাধিকার দেবে।

স্বার্থপর মানসিকতা
স্বার্থপরতা এদের সবচেয়ে সাধারণ বৈশিষ্ট্য। আপনার প্রয়োজন, চাহিদা, ইচ্ছা-অনিচ্ছাকে গুরুত্ব দিতে তাঁদের বয়েই গেছে! এরা শুধু নিজেদের জন্য যা ভালো সেটিতেই মনোযোগ দেয়।

সূত্র: হেলথশটস