লবঙ্গের উপকারিতা

লবঙ্গ চিবিয়ে খান আর বেঁচে যান নানা জটিলতা থেকে

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেক্স জার্নাল ডেক্স
প্রকাশিত: ১৯ আগস্ট ২০২৪, ১২:৫১ PM

রান্নাঘরে থাকা লবঙ্গ খাবারের স্বাদ বাড়ায়। এর পাশাপাশি স্বাস্থ্যের অনেক উপকার করে। জেনে অবাক হবেন, লবঙ্গ চিবিয়ে খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে, এমনকি ক্যান্সারের মতো মরণঘাতী রোগ থেকে বেঁচে থাকা যায়। শুধু তাই নয়, জ্বর, বদহজম, মাথাব্যথা, হাঁচি ও কাশির মতো রোগেও এটি বিশেষ উপকারী। এত উপকারী এ মসলা অনেকেই চিবিয়ে খান না। লবঙ্গের উপকারী দিকগুলোকে পাত্তা দেন না। এ কারণে অজান্তেই ভুল করেন; অনেক স্বাস্থ্য সমস্যায় ভোগেন। 

লবঙ্গ চিবিয়ে না খেয়ে যেসব উপকার থেকে বঞ্চিত হচ্ছেন
•    লবঙ্গে আছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে তৈরি হওয়া ফ্রি র্যাাডিকেলস ধ্বংস করতে পারে। নিয়মিত লবঙ্গ খেলে হার্টের অসুখ ও ক্যান্সার থেকে মুক্ত থাকা যায়। ডায়াবেটিস নিয়ন্ত্রণেও সাহায্য করে এ মসলা। রোজ লবঙ্গ চিবিয়ে না খেয়ে অজান্তেই এ ধরনের অসুখকে প্রশ্রয় দিচ্ছেন না তো?  


•    মুখে দুর্গন্ধ, গ্যাস, বদহজমের সমস্যায় ওষুধের ওপর ভরসা না করে লবঙ্গ চিবিয়ে খেতে পারেন। এমনকি বমিভাব, হাঁপানি, মাথাব্যথা, হাঁচি এবং কাশির মতো সমস্যায়ও লবঙ্গ খেতে পারেন। এতে কোনো খরচ ছাড়াই উপকার পাবেন। লবঙ্গ চিবিয়ে খেলে গলার সংক্রমণ, বুকের জমে থাকা কফ থেকে মুক্তি পাবেন। লবঙ্গ না খেলে এ ধরনের শারীরিক জটিলতাগুলো ক্রমেই আপনাকে ভোগাতে পারে।


•    মানসিক চাপ, অবসাদ, শরীর ও মনের ক্লান্তি দূর করতে সাহায্য করে লবঙ্গ। একটি বা দুটি লবঙ্গ চিবিয়ে খেলে কিছুক্ষণের মধ্যেই আপনি চাঙা হয়ে উঠবেন। যাদের শারীরিক সক্ষমতা কম, তারা লবঙ্গ চিবিয়ে খেতে পারেন। কেননা, লবঙ্গ কামোদ্দীপক। এতে থাকা উপকারী উপাদান যৌন শক্তি বৃদ্ধি করে।


•    লবঙ্গ চিবিয়ে খেলে কিংবা চুষে খেলে ঠান্ডা লাগা, সর্দি, কফ, অ্যাজমা, শ্বাসকষ্টেও উপকার পাওয়া যায়। শরীর থেকে ক্ষতিকর উপাদান বের করে রক্ত পরিশোধন করতেও লবঙ্গের ভূমিকা রয়েছে। 


•    ঘরে থাকা লবঙ্গ মাড়ির ক্ষয় নিরাময় করে, দাঁতের ব্যথা দূর করে। এতে  থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান নিমেষে দাঁতের ব্যথা কমাতে সহায়তা করে। এ কারণে প্রায় সব ধরনের টুথপেস্টে লবঙ্গ ব্যবহার করা হয়।


•    লবঙ্গে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান আর্থ্রাইটিসের প্রকোপ কমাতে সাহায্য করে। যাদের জয়েন্ট পেইন, পেশি-হাঁটু, পিঠ-হাড়ে ব্যথা রয়েছে তারা লবঙ্গ খেতে পারেন। এসব ব্যথা কমাতে এ ঘরোয়া উপাদানটি বিশেষ ভূমিকা পালন করে।


•    ত্বকের বিভিন্ন সমস্যায় প্রাকৃতিক দাওয়াই হিসেবে লবঙ্গ ব্যবহার করতে পারেন। বিশেষ করে ব্রণ, ফুসকুড়ি, ত্বক লাবণ্যহীন হয়ে যাওয়া, মাথার ত্বকে খুসকি ইত্যাদি দূর করতে সাহায্য করে লবঙ্গ। 

এত উপকারী লবঙ্গ নিয়মিত না খেলে নানা উপকার থেকে তো বঞ্চিত হবেনই। তবে জেনে রাখুন, যাদের শরীরে শর্করার মাত্রা খুব কম এবং যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে তারা লবঙ্গ কম করে খাবেন। প্রয়োজনে লবঙ্গ এড়িয়ে যাবেন। 

সূত্র: সমকাল/সুতা