আজ গোলাপ দিবস; আসুন জেনে নেই কোন গোলাপের কী অর্থ

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০১:০৬ PM

প্রিয় ফুল কী, যদি প্রশ্ন করা হয়, হয়তো অধিকাংশ মানুষের উত্তর হবে, গোলাপ। কারণ, প্রিয়জনকে শুভেচ্ছা জানাতে কিংবা ভালোবাসা প্রকাশের অন্যতম মাধ্যম এই গোলাপ। প্রাচীনকাল থেকেই তাই গোলাপ মানুষের প্রিয় একটি ফুল।

আজ চাইলে বিশেষ কাউকে গোলাপ উপহার দিতে পারেন। কারণ আজ ৭ ফেব্রুয়ারি বিশ্ব গোলাপ দিবস।

প্রচলিত আছে, ভিক্টোরিয়ানরা তাদের মনের কথা প্রিয়জনকে জানাতে গোলাপ বিনিময় শুরু করেছিলেন। তবে, যেভাবেই শুরু হোক না কেন- গোলাপ দিবসে প্রিয়জনকে লাল, গোলাপি, হলুদ, কমলা, সাদা, ল্যাভেন্ডার কিংবা নীল গোলাপ দিতে পারেন। মনে রাখবেন প্রতিটি গোলাপ ভিন্ন আবেগের প্রতীক।

আসুন জেনে নেওয়া যাক কোন গোলাপে কী অর্থ প্রকাশ করা হয়-

আজ গোলাপ দিবস (ছবি: সংগৃহীত)

১. সাদা গোলাপ

সাদা মানেই পবিত্রতার এক রূপ। অনেক দেশে বিয়ের সময় কনের হাতে রাখা হয় সাদা গোলাপ। কারণ এই ফুলকে মনে করা হয় নতুন শুরুর প্রতীক। এটি কারও অনুপস্থিতিতে তাকে অনুভব করাও বোঝায়। তাই প্রিয় মানুষটিকে মনে পড়লে আর এই মুহূর্তে তার কাছে যাওয়ার সুযোগ না থাকলে তার ঠিকানায় পাঠিয়ে দিতে পারেন একগুচ্ছ সাদা গোলাপ।

আজ গোলাপ দিবস (ছবি: সংগৃহীত)

২. লাল গোলাপ

লাল গোলাপ কীসের প্রতীক সেকথা আর আলাদা করে বলে দিতে হবে না নিশ্চয়ই? অসংখ্য কবির লেখা কবিতায়, গীতিকারের লেখা গানে, লেখকের লেখা গল্প কিংবা উপন্যাসে প্রেমের প্রতীক হিসেবে এসেছে লাল গোলাপের কথা। এই গোলাপ ভালোবাসা, মুগ্ধতা, বিশ্বস্ততা, সৌন্দর্যের প্রতীক। প্রেম নিবেদনের ক্ষেত্রে লাল গোলাপের আবেদন কখনো পুরনো হবে না।

আজ গোলাপ দিবস (ছবি: সংগৃহীত)

৩. হলুদ গোলাপ

গোলাপ মানেই সুন্দর। হলুদ রঙের গোলাপ আসলে কীসের প্রতীক? এটি আসলে প্রেমেরও আগের ধাপ, অর্থাৎ বন্ধুত্বের প্রতীক। হৃদয়ে আনন্দ উপচে পড়লে একগুচ্ছ হলুদ গোলাপ দিতে পারেন বন্ধুর হাতে। আবার কারও আরোগ্য কামনায়ও এই গোলাপ উপহার দেওয়া যায়। কারণ এটি সুস্থতারও প্রতীক। 

আজ গোলাপ দিবস (ছবি: সংগৃহীত)

৪. গোলাপি গোলাপ

প্রেমের ভাষা যে কেবল লাল গোলাপই তুলে ধরে, তা কিন্তু নয়। গোলাপী রঙের গোলাপও এক্ষেত্রে কম যায় না। আপনার মনের ভাষা মুখে না বলতে পারলে প্রিয় মানুষটির হাতে তুলে দিন একগুচ্ছ গোলাপি রঙের গোলাপ। এটি কৃতজ্ঞতা, স্বীকৃতি, ভালোবাসার প্রতীক। আবার প্রিয় বন্ধুর প্রতি কৃতজ্ঞতা প্রকাশের গোলাপি রঙের গোলাপ দিতে পারেন।

আজ গোলাপ দিবস (ছবি: সংগৃহীত)

৫. কমলা গোলাপ

কমলা গোলাপ ব্যবহার করা হয় হৃদয়ের আবেগ, উৎসাহ, উদ্দীপনা বোঝাতে। নিজের সঙ্গী কিংবা মনের মানুষকে কোনো বিষয়ে সমর্থন দেওয়ার জন্য এই গোলাপ উপহার দিতে পারেন। কমলা রঙের গোলাপ উপহার দেওয়ার অর্থ হলো আপনি তার সঙ্গী হয়ে আছেন। এতে সে স্বপ্ন জয়ের পথে আরও দৃঢ় পায়ে এগিয়ে যেতে পারবে।

প্রসঙ্গত, গোলাপ দিবস কীভাবে উদযাপন শুরু হয়েছিল তা নিয়ে খুব কম তথ্য জানা যায়। তবে, আমরা জানি কেন দিনটি উদযাপন করা হয়। কারণ, গোলাপ দিবস দিয়ে ভ্যালেন্টাইন'স সপ্তাহ শুরু হয়।

গোলাপ চাষের ইতিহাসও বেশ প্রাচীন। প্রায় ৫ হাজার আগে প্রথম প্রাচ্যে গোলাপের চাষ করা হয়। বৃহৎ আকারে গোলাপ চাষ শুরু হয় চীনে। সেখান থেকে দ্রুত রোম ও গ্রিসে ছড়িয়ে পড়ে।

শুরুতে গোলাপকে বিলাসবহুল ফুল হিসেবে ভাবা হতো এবং ধনীরা ব্যবহার করতেন। তবে, ধীরে ধীরে সব মানুষের পছন্দের ফুল হয়ে ওঠে। গোলাপ আশা, শান্তি এবং ভালবাসার প্রতীক হিসেব পরিচিত। গোলাপ সত্যিই ভালোবাসার প্রতীক। তাই আপনি বিশ্বের যে প্রান্তেই থাকুন না কেন, আপনার প্রিয়জনকে গোলাপ উপহার দিয়ে ভালোবাসার বার্তা পৌঁছে দিন।