ইসরায়েলে হামলা: ইরানকে কঠোর পরিণতি ভোগ করতে হবে: যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ০২ অক্টোবর ২০২৪, ০৮:২৩ AM

দখলদার ইসরাইলে নজিরবিহীন ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। তাদের হামলা ৯০ শতাংশ পর্যন্ত সফল হয়েছে বলে দাবি দেশটির। এদিকে ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা ব্যর্থ ও অকার্যকর হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। তবে এ হামলার জন্য ইরানকে কঠোর পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। 

মঙ্গলবার (০১ অক্টোবর) ইসরাইলে তেহরানের হামলার পর এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন জ্যাক সুলিভান। খবর টাইমস অব ইসরাইলের।

ইরানের হামলার প্রতিক্রিয়া কেমন হতে পারে- এমন প্রশ্নের জবাবে এই মার্কিন নিরাপত্তা উপদেষ্টা বলেন, যুক্তরাষ্ট্র এরই মধ্যে ইসরাইলের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা শুরু করেছে এবং এ আলোচনা অব্যাহত থাকবে।

সুলিভান বলেন, আজ রাতের হামলায় ইরান ইসরাইলে অন্তত ২০০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। মার্কিন নৌ ডেস্ট্রয়ার ইসরাইলের প্রতিরক্ষায় অংশ নিয়েছিল এবং বেশ কিছু ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে।

তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস হোয়াইট হাউসে সিচুয়েশন রুম থেকে হামলা পর্যবেক্ষণ করেন।

সুলিভান আরও বলেন, যুক্তরাষ্ট্র এখনো হামলার ক্ষয়ক্ষতি নিরুপণের জন্য কাজ করছে। তবে প্রাথমিকভাবে জানা গেছে, হামলা পশ্চিম তীরের জেরিকো শহরে এক ফিলিস্তিনি নিহত হয়েছেন।

তিনি আরও বলেন, আমরা ইসরাইলের সঙ্গে পদক্ষেপ নিতে সক্ষম হয়েছি। এমন একটি পরিস্থিতি তৈরি করতে সক্ষম হয়েছি যে, এ হামলায় ইসরাইলের কেউ নিহত হয়নি।

ইসরাইলের স্বাস্থ্যকর্মীরা জানিয়েছেন, হামলায় তেলআবিবে অন্তত দুজন আহত হয়েছেন।