বিশ্ববাজারে বাড়লো জ্বালানি তেলের দাম

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২৭ আগস্ট ২০২৪, ০৯:২৩ AM

বিশ্ববাজারে বেড়ে গেছে জ্বালানি তেলের দাম। সরবরাহ নিয়ে শঙ্কা দেখা দেওয়ায় সোমবার বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম প্রায় ৩ শতাংশ বেড়ে যায়। মধ্যপ্রাচ্যে ভূরাজনৈতিক উত্তেজনা ও লিবিয়ায় উত্তোলন কমানোর ঘোষণার কারণেই মূলত জ্বালানি তেলের বেড়ে গেছে দাম।

এক প্রতিবেদনে এমনটিই জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জানা যায়, ব্রেন্ট ক্রুডের দাম সোমবার ব্যারেলপ্রতি ২ দশমিক ২৮ ডলার বেড়ে ৮১ দশমিক ৩০ ডলার হয়েছে। সেই সঙ্গে ইউএস ক্রুডের দাম ব্যারেলপ্রতি আড়াই ডলার বেড়ে ৭৭ দশমিক ৩০ ডলারে উঠেছে। শুক্রবারের চেয়ে এই দাম ২ শতাংশের বেশি। 

মধ্যপ্রাচ্যের উত্তেজনা এবং লিবিয়ার উৎপাদন বন্ধের কথা উল্লেখ করে বিওকে ফাইন্যান্সিয়ালের ট্রেডিংয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডেনিশ কিসলার রয়টার্সকে বলেন, এমন দাম কিছুদিন থাকবে বলেই মনে হচ্ছে।  

ইসরায়েল-হিজবুল্লাহ পাল্টাপাল্টি হামলায় কার্যত যুদ্ধের আশঙ্কা তৈরি হয়েছে অঞ্চলটিতে। যদিও ইসরায়েল ও হিজবুল্লাহ উভয় পক্ষই যুদ্ধ চায় না বলে জানিয়েছে। এর মধ্যেই কায়রোতে গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা হয়। কিন্তু এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয় এই বৈঠক। 

এসব ঘটনার মধ্যেই সোমবার লিবিয়ার পূর্বাঞ্চল ভিত্তিক সরকার ঘোষণা দেয়, তারা তেল উত্তোলনের সব কার্যক্রম বন্ধ রাখবে। তবে, জ্বালানি তেলের কার্যক্রম নিয়ে কাজ করা দেশটির জাতীয় তেল করপোরেশন এ ব্যাপারে কিছু বলছে না।