রিমালের প্রভাবে ডুবে গেছে কলকাতার মেট্রো স্টেশন!

গত রবিবার রাত থেকেই বাংলাদেশ ও ভারতের উপকূলে তাণ্ডব চালায় ঘূর্ণিঝড় রেমাল। এর প্রভাবে দুই দেশেই ভারী বৃষ্টিপাত শুরু হয়। এতে কলকাতার একটি মেট্রো স্টেশন ডুবে গেছে। সেখানে হাঁটু সমান পানি জমায় বন্ধ রাখতে হয় মেট্রো চলাচল। সোমবার (২৭ মে) বৈরি আবহাওয়ায় ভারতের কলকাতায় এ ঘটনা ঘটে।

স্থানীয় সংবাদমাধ্যমে বলা হয়, দিনভর ভারি বৃষ্টিতে কলকাতার রাস্তাঘাট ডুবে যায়। এ পরিস্থিতির সঙ্গে কমবেশি শহরের বাসিন্দারা পরিচিত।

কিন্তু ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডব ডুবিয়ে দেয় পার্ক স্ট্রিট মেট্রো স্টেশন। যা স্থানীয়দের অবাক করে। স্থানীয় বাসিন্দারা জানান, সাধারণত ভারি বৃষ্টি হলেও মেট্রো স্টেশনে পানি জমে না। কিন্তু সোমবারের বৃষ্টি নজির সৃষ্টি করেছে।

সকালে যাত্রীরা স্টেশনে গিয়ে দেখেন স্টেশনজুড়ে পানি আর পানি। মেট্রো ট্র্যাক, স্টেশনের সাবওয়ে সবখানেই হাঁটু সমান পানি।

এতে বাধ্য হয়ে কর্তৃপক্ষ পার্ক স্ট্রিট-এসপ্ল্যানেড মেট্রো স্টেশনটি বন্ধ করে দেয়। এতে দীর্ঘ সময় গিরিশ পার্কের পর থেকে কবি সুভাষ পর্যন্ত পরিষেবা বন্ধ ছিল।

এ পরিস্থিতিতে ভোগান্তির শিকার হন অফিসযাত্রীরা। অনেককে বাড়তি টাকা খরচ করে বিকল্প উপায়ে গন্তব্যে পৌঁছাতে হয়। কিন্তু বৃষ্টির কারণে তাও সহজ ছিল না।

এদিকে সোমবার বিজ্ঞপ্তি জারি করে স্টেশনে পানি জমার কারণ জানিয়েছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। তারা জানিয়েছে, কলকাতা পৌরসভার তরল বর্জ্য নিষ্কাশনের পাইপে সমস্যা থাকায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

বলা হয়, সঙ্গে সঙ্গে কারণ অনুসন্ধান করেন মেট্রোর ইঞ্জিনিয়াররা। তারা দেখতে পান, সাবওয়ের ছাদের কাছাকাছি পৌরসভার নালার পাইপ রয়েছে। সেই পাইপের একাধিক জায়গা ফেটে স্টেশনের ডি ওয়ালের ধার বেয়ে সাবওয়েতে পানি ঢুকেছে।

অপরদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে লন্ডভন্ড হয়ে গেছে বাংলাদেশের উপকূলবর্তী অঞ্চল। প্রায় ৭ ঘণ্টা ব্যাপী প্রচণ্ড শক্তির ঘূর্ণিঝড়ে প্লাবিত এবং তছনছ হয়ে গেছে বহু জনপদ, ঘরবাড়ি, বেড়িবাঁধ,গাছপালা, মাছের ঘের, ফসলের ক্ষেত, দোকানপাট, বাতিল হয়েছে বিমানের বহু ফ্লাইট।

সবচেয়ে ক্ষতিগ্রস্ত জেলাগুলো হলো- সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, বরিশাল, পিরোজপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, চট্টগ্রাম, ফেনী, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, নড়াইল, গোপালগঞ্জ, শরীয়তপুর ও যশোর।

এ ছাড়া ভারতের পশ্চিমবঙ্গের উপকূল, বাংলাদেশের রাজধানী ঢাকাসহ অন্যান্য অঞ্চলে ঘূর্ণিঝড় রিমালের প্রভাব পড়েছে।