সর্বকালের সর্বোচ্চ দাম ডিজিটাল মুদ্রা বিটকয়েনের

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৩ মার্চ ২০২৪, ১১:২৭ AM

করোনা মহামারীর সময় থেকে ডিজিটাল মুদ্রা জনপ্রিয়তা পেতে শুরু করে। এর মধ্যে অন্যতম হলো বিটকয়েন। বিটকয়েনের বর্তমান দাম প্রায় ৭০ হাজার ডলার। এটি বিটকয়েনের সর্বকালের সর্বোচ্চ দাম। ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেনডেন্টের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ধারণা করা হচ্ছে বিটকয়েনের এ উত্থান মূলত প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের থেকে আসা প্রচুর অর্থের কারণে হয়েছে। গেল জানুয়ারিতে ইউএস সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বিটকয়েনের জন্য প্রথম স্পট এক্সচেঞ্জ-ট্রেডেড ফান্ড বা ইটিএফ অনুমোদন করে। 

ডিজিটাল মুদ্রার নতুন মূল্যের এ রেকর্ড এমন এক সময়ে এসেছে যখন লন্ডন স্টক এক্সচেঞ্জ জানিয়েছে তারা পরের মাস থেকে বিটকয়েন এক্সচেঞ্জ-ট্রেডেড নোট বা ইটিএন’র জন্য আবেদন গ্রহণ করবে।

ক্রিপ্টোকারেন্সির বাজার বিশ্লেষকেরা বিটকয়েনের আসন্ন ‘হাভিং’ বা অর্ধেক হয়ে যাওয়ার দিকেও ইঙ্গিত করেছেন। ডিজিটাল মুদ্রার ‘মাইনিং’ বা তৈরি অর্ধেকে নেমে আসার লাভ সম্ভবত আগামী মাসে দেখতে পাওয়া যাবে। সাম্প্রতিক দিনগুলোতে অন্যান্য কয়েকটি শীর্ষ ক্রিপ্টোকারেন্সি বা ডিজিটাল মুদ্রাও একই রকম লাভ দেখেছে। গত সপ্তাহ থেকে ইথেরিয়াম (ইটিএইচ) ও সোলানা (এসওএল) উভয়ের দাম ১০ শতাংশের বেশি বেড়েছে বলে উঠে এসেছে প্রতিবেদনে।

মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বলছে, ইটিএফ’র মাধ্যমে বিটকয়েনে বিনিয়োগের অনুমোদনের পর থেকে বিশ্বের সবচেয়ে মূল্যবান ক্রিপ্টোকারেন্সির চাহিদা বাড়ছে। ধারণা করা হচ্ছে আমেরিকার ফেডারেল রিজার্ভ শিগগিরই সুদের হার কমাবে। ফলে বিনিয়োগকারীরা বিটকয়েনের দিকে ঝুঁকছেন। এসব কারণে বাড়ছে বিটকয়েনের দাম।

এর আগে গত ৫ মার্চ ডিজিটাল এ মুদ্রাটির দাম ওঠে ৬৮ হাজার ৬০০ ডলারে, যা ছিল বিগত দুই বছরের মধ্যে সর্বোচ্চ। আর ২০২১ সালের নভেম্বরে বিটকয়েনের দাম সর্বোচ্চ ৬৮ হাজার ৯৯৯ দশমিক ৯৯ ডলারে পৌঁছেছিল।