মিউনিখে জেলেনস্কির সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৫৩ PM

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে বর্তমানে জার্মানিতে অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনের ফাঁকে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বৈঠক হয়েছে। এতে দ্বিপাক্ষিক ও বৈশ্বিক ইস্যু নিয়ে আলোচনা হয়েছে।

আজ শনিবার (১৭ ফেব্রুয়ারি) সকালে দেশেটির কনফারেন্স ভেন্যু হোটেল বেইরিশার হফে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এ বৈঠকে উভয় নেতা দ্বিপাক্ষিক ও বৈশ্বিক ইস্যু নিয়ে আলোচনা করেন বলে জানা গেছে।
 
জেলেনস্কির সাথে সাক্ষাৎ ও বৈঠকের আগে জার্মানির অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন বিষয়ক ফেডারেলমন্ত্রী একই স্থানে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন। এ  বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন প্রমুখ উপস্থিত ছিলেন।
 
প্রধানমন্ত্রী এর আগে সকালে সম্মেলনস্থলে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। এছাড়াও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বৈঠক করেছেন।
 
এর আগে শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) তিনি কাতার ও ডেনমার্কের প্রধানমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন।
 
বাংলাদেশের প্রধানমন্ত্রী জার্মানির মিউনিখ নিরাপত্তা সম্মেলন-২০২৪ এ যোগ দিতে তিন দিনের সরকারি সফরে ১৫ ফেব্রুয়ারি সন্ধ্যায় মিউনিখ পৌঁছান। সফর শেষে শেখ হাসিনা আগামীকাল রোববার (১৮ ফেব্রুয়ারি) রাতে মিউনিখ ত্যাগ করবেন। ১৯ ফেব্রুয়ারি সকালে ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে তার। সূত্র: বাসস