সামরিক বাহিনীকে যুদ্ধের প্রস্তুতি তরান্বিত করতে বললেন কিম

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২৩, ০৮:৫৩ AM

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন দেশের সামরিক বাহিনী, যুদ্ধাস্ত্র শিল্প ও পারমাণবিক অস্ত্র বিভাগকে যুদ্ধের প্রস্তুতি ত্বরান্বিত করার নির্দেশ দিয়েছেন।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) উত্তরের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ’র এক প্রতিবেদনে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রের নজিরবিহীন আক্রমণাত্মক পদক্ষেপের মুখে কিম এমন নির্দেশ দিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

নতুন বছরের নীতিমালা নিয়ে গতকাল বুধবার ক্ষমতাসীন দলের গুরুত্বপূর্ণ এক সভায় বক্তব্য দেন কিম। সেখানে তিনি আরও বলেন, সাম্রাজ্যবাদবিরোধী স্বাধীন দেশের সঙ্গে পিয়ংইয়ংয়ের কৌশলগত সহযোগিতা আরও জোরদার করা হবে।

কেসিএনএ জানিয়েছে, যুদ্ধবিষয়ক প্রস্তুতি আরও ত্বরান্বিত করার জন্য পিপলস আর্মি, সামরিক শিল্প, পারমাণবিক অস্ত্র ও বেসামরিক প্রতিরক্ষা বিভাগের কর্মকাণ্ড নির্ধারণ করে দিয়েছেন উত্তরের প্রেসিডেন্ট।

সম্প্রতি রাশিয়ার সঙ্গে সম্পর্ক আরও জোরদার করেছে উত্তর কোরিয়া। পশ্চিমাদের অভিযোগ, ইউক্রেন যুদ্ধে ব্যবহার করার জন্য মস্কোকে অস্ত্র সরবরাহ করেছে পিয়ংইয়ং। অন্যদিকে উত্তরের সামরিক সক্ষমতা বাড়াতে প্রযুক্তিগত সহায়তা দিয়েছে রাশিয়া।

যুদ্ধবিষয়ক প্রস্তুতি জোরদারের নির্দেশ প্রদান ছাড়াও নতুন বছরের জন্য অর্থনৈতিক লক্ষ্য নির্ধারণ করেছেন কিম। আগামী বছরকে দেশের পঞ্চবার্ষিক উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের জন্য নির্ধারক বছর বলে অভিহিত করেছেন তিনি।

পুরাতন বছরকে বিদায় জানাতে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির অষ্টম কেন্দ্রীয় কমিটির নবম পূর্ণাঙ্গ সভা মঙ্গলবার শুরু হয়। ক্ষমতাসীন দল ও সরকারি কর্মকর্তাদের দিনব্যাপী এই সমাবেশ থেকে দেশের মূল নীতিমালা ঘোষণা করা হয়। যদিও আগে নববর্ষের দিনে রাষ্ট্রীয় বার্তা সংস্থায় কিমের বক্তব্য প্রকাশ করা হতো।