মার্কিন প্রতিরক্ষা দপ্তরের ছবি তুললো উত্তর কোরিয়ার গোয়েন্দা স্যাটেলাইট

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২৩, ১০:৩৩ AM

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনের ছবি তুলেছে উত্তর কোরিয়ার সামরিক গোয়েন্দা কৃত্রিম উপগ্রহ। সেই ছবি দেখেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। 

আজ মঙ্গলবার (২৮ নভেম্বর) এ তথ্য জানিয়েছে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ। মার্কিন প্রেসিডেন্টের দাপ্তরিক বাসভবন হোয়াইট হাউসের ছবিও তুলেছে উত্তর কোরিয়ার এই গোয়েন্দা উপগ্রহ।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

কেসিএনএ জানিয়েছে, কৃত্রিম উপগ্রহটি পিয়ংইয়ংয়ের প্রধান প্রধান লক্ষ্যবস্তু অঞ্চলের ছবি পাঠাচ্ছে। এসব লক্ষ্যবস্তু অঞ্চলের মধ্যে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল আছে। আছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সামরিক ঘাঁটি। অন্যান্য ছবির সঙ্গে যুক্তরাষ্ট্রের পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গুয়ামের অ্যান্ডারসেন বিমানঘাঁটির স্যাটেলাইট ছবি দেখেছেন কিম জং-উন। 

তিনি নরফোক ও নিউপোর্টের মার্কিন শিপইয়ার্ড, বিমানঘাঁটির স্যাটেলাইট ছবিও দেখেছেন। সেখানে মোট চারটি পারমাণবিক-চালিত বিমানবাহী মার্কিন রণতরি দেখা গেছে। এ ছাড়া যুক্তরাজ্যের একটি বিমানবাহী রণতরিও ছবিতে দেখা গেছে।

তবে এখনও অবধি পিয়ংইয়ং কোনও চিত্র প্রকাশ করেনি। এর ফলে বিশ্লেষকরা সন্দেহ প্রকাশ করেছে যে, উত্তর কোরিয়ার নতুন স্যাটেলাইটটি আসলে কতটা সক্ষম।

গত সপ্তাহে সফলভাবে প্রথম সামরিক গোয়েন্দা কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের কথা জানায় উত্তর কোরিয়া। দেশটির পক্ষ থেকে বলা হয়, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক গতিবিধি পর্যবেক্ষণের বিষয়টি মাথায় রেখে কৃত্রিম উপগ্রহটির নকশা করা হয়েছে।