গাজা যুদ্ধ জোরদার করার জন্য ইসরাইলকে গোপনে চাপ দিচ্ছে আমেরিকা: গোয়েন্দা প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২৩, ১০:৪৮ AM

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার প্রতিরোধ যোদ্ধাদের বিরুদ্ধে চলমান বর্বর আগ্রাসন জোরদার করার জন্য ইহুদিবাদী ইসরাইলের ওপর গোপনে চাপ সৃষ্টি করেছে আমেরিকা। এ তথ্য দিয়েছে রাশিয়ার বিদেশ বিষয়ক গোয়েন্দা সংস্থা এসভিআর।

চলমান যুদ্ধ যাতে দীর্ঘ না হয়ে তাড়াতাড়ি শেষ করা যায় এবং এই যুদ্ধের প্রভাব যাতে ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কোন প্রভাব ফেলতে না পারে সে লক্ষ্য নিয়ে বাইডেন প্রশাসন ইসরাইলকে রুদ্ধদ্বার বৈঠকে যুদ্ধ জোরদার করার জন্য চাপ সৃষ্টি করেছে।

গতকাল সোমবার (১৩ নভেম্বর) রুশ গোয়েন্দা সংস্থা এক বিবৃতিতে বলেছে, বাইডেন প্রশাসনের কর্মকর্তারা ইসরাইলকে যুদ্ধ জোরদার করার জন্য উৎসাহিত করছেন এই কারণে যে, তারা মনে করছেন এই যুদ্ধ দীর্ঘায়িত বা বিলম্বিত হলে তা পরবর্তী নির্বাচনে বাইডেনের জন্য নেতিবাচক প্রভাব ফেলতে পারে। আগামী বছরের নভেম্বর মাসে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের কথা রয়েছে। নির্বাচনে জো বাইডেন আবার প্রার্থী হবেন।

গাজার চলমান যুদ্ধে বাইডের প্রশাসন ইহুদিবাদী ইসরাইলের পক্ষে প্রকাশ্য সমর্থন দিয়েছে। তবে আমেরিকাসহ সারা বিশ্বে এই যুদ্ধের বিষয়ে ইসরাইল এবং আমেরিকার বিপক্ষে ব্যাপকভাবে জনমত গড়ে উঠেছে। আশংকা রয়েছে, গাজা যুদ্ধকে কেন্দ্র করে যেকোন সময় মধ্যপ্রাচ্যে সংঘাত আরো বিস্তার লাভ করতে পারে।