জাতিসংঘে ইসরায়েলের পক্ষে ভোট দিয়েছে ভারত

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২৩, ১২:২৩ PM

জাতিসংঘে ফিলিস্তিনের পক্ষে ভোট দিয়েছে ইসরায়েলের ঘণিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত দেশ ভারত! ফিলিস্তিনে ইহুদিবাদী ইসরাইলি বসতি স্থাপনের বিরুদ্ধে জাতিসংঘের প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ভারত।

মোট বিশ্বের ১৪৫টি দেশ নিন্দা প্রস্তাবকে সমর্থন করেছে। প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে আমেরিকা, কানাডা, ইসরাইল, হাঙ্গেরির মতো সাতটি দেশ। ভোটদানে বিরত ছিল ১৮টি দেশ। গত বৃহস্পতিবার ফিলিস্তিনের পূর্ব জেরুজালেম ও সিরিয়ার গোলানে ইসরাইলি বসতি স্থাপনের নিন্দা জানিয়ে প্রস্তাব আনা হয়েছিল জাতিসঙ্ঘে। সংখ্যাগরিষ্ঠ সদস্য রাষ্ট্রের ভোটে প্রস্তাবটি অনুমোদিত হয়েছে।

এ প্রসঙ্গে, পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের মুখপাত্র সাকেত গোখলে শনিবার  সামাজিক যোগাযোগ মাধ্যমে সন্তোষ প্রকাশ করে এক বার্তায় বলেছেন, ‘ভারত এই প্রস্তাবের পক্ষে ভোট দেওয়ায় খুবই খুশি হয়েছি। ফিলিস্তিনে লোক ঢুকিয়ে ইসরাইলের এই জবরদখল বেআইনি। তাদের এই বর্ণবিদ্বেষ এখনই বন্ধ হওয়া দরকার।’  

প্রসঙ্গত, ফিলিস্তিন-ইসরাইল সংঘর্ষ শুরুর পরে গত মাসেই জাতিসঙ্ঘের সাধারণ সভায় জর্ডানের আনা ইসরাইল সংক্রান্ত একটি খসড়া প্রস্তাবের উপরে ভোটাভুটির সময়ে ভোটদানে বিরত ছিল ভারত। সাধারণ মানুষকে রক্ষা করতে অবিলম্বে যুদ্ধবিরতির কথা ছিল প্রস্তাবটিতে। ১২০টি দেশ ওই প্রস্তাবের পক্ষে ভোট দিলেও বিরোধিতা করেছিল ১৪টি দেশ। ভোটদানে বিরত ছিল ভারতসহ ৪৫টি দেশ। ভারতের বক্তব্য ছিল, ইসরাইলে সন্ত্রাসী হামলার কোনও খোলাখুলি নিন্দা করা হয়নি ওই প্রস্তাবে। 

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস গত ৭ অক্টোবর ইসরাইলে অতর্কিত রকেট হামলা চালানোর পর থেকে গাজায় ইহুদিবাদী ইসরাইল নির্বিচারে বোমাবর্ষণ করছে। এরফলে এ পর্যন্ত কয়েক হাজার মানুষ হতাহত হয়েছে। ইসরাইলের বর্বর হামলায় প্রত্যেকদিনই বেড়ে চলেছে মৃত্যু মিছিল। কার্যত চরম মানবিক সঙ্কট সৃষ্টি হয়েছে সেখানে। বিভিন্নমহল থেকে একে ‘গণহত্যা’ বলে মন্তব্য করা হয়েছে।

ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে সংঘর্ষ শুরুর প্রথম দিকে ভারত ফিলিস্তিনের গাজায়  হামলাকারী ইসরাইলের পাশে দাঁড়ানোয় চিরাচরিত পররাষ্ট্র নীতি লঙ্ঘিত হওয়ার  অভিযোগে বিরোধীদের সমালোচনার মুখে পড়েছিল নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। 

গত মাসে জাতিসঙ্ঘে যুদ্ধবিরতির প্রস্তাবে ভোট দানে বিরত থাকায়ও সমালোচনার মুখে পড়েছিল কেন্দ্রীয় সরকার। এবার ইসারাইলের বিরুদ্ধে নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দিয়ে ভারত ভারসাম্যের নীতি বজায় রাখল বলে মনে করছেন বিশ্লেষকরা।
সূত্র: পার্স টুডে