বৈরুতের অবস্থাও গাজার মতো হবে: হিজবুল্লাহকে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১১ নভেম্বর ২০২৩, ০৬:৪৩ PM

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট হিজবুল্লাহকে সতর্ক করে বলেছেন যে, তারা যদি যুদ্ধ শুরু করে তবে গাজার মতো লেবাননে ব্যাপক ধ্বংসযজ্ঞ হবে।

"যদি তারা (হিজবুল্লাহ) এখানে এই ধরনের ভুল করে, তবে যাদের মূল্য দিতে হবে তারা প্রথম এবং সর্বাগ্রে লেবাননের নাগরিক,” হবেন," গ্যালান্ট ইসরায়েলের উত্তর সীমান্তে তাদের সৈন্যদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন।

তিনি বলেন, "আমরা গাজায় যা করছি, আমরা বৈরুতেও তা পারি।"

গত ৭ অক্টোবর গাজার স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের আক্রমণে ইসরায়েলের ১ হাজার ৪০০ জনেরও বেশি নিহত হয়। এ ছাড়া হামাস জিম্মি করেছে অন্তত ২৪০ জন। এ হামলার পরপরই গাজায় পাল্টা হামলা চালায় ইসরায়েল। 

গাজার অমানবিক ও বর্বর হামলা থেকে হাসপাতাল, স্কুল, বেসামরিক ঘর-বাড়ি এমনকি শরণার্থী শিবিরও রক্ষা পাচ্ছে না। ইতোমধ্যে তারা ৩২ হাজার টন বোমা ফেলেছে গাজায়। গাজার প্রায় অর্ধেক ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ১১ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের বেশির ভাগই শিশু। এখন পর্যন্ত প্রায় ৫ হাজার শিশু নিহত হয়েছে ইসরায়েলি হামলায়। এছাড়া ৩ হাজারের মতো নারী নিহত হয়েছে। আহত হয়েছে আরও প্রায় ২৭ হাজার মানুষ। ঘরছাড়া হয়েছে প্রায় ১৫ লাখ ফিলিস্তিনি।