গাজায় ৩২ হাজার টন বোমা ফেলেছে দখলদার ইসরায়েল

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১০ নভেম্বর ২০২৩, ০২:৫৪ PM

ইসরায়েল ও হামাসের যুদ্ধ ৩৫তম দিনে গড়িয়েছে। এই ৩৫ দিনে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ৩২ হাজার টন বোমা ফেলেছে ইসরায়েল। এসব বোমার আঘাতে গাজায় সাড়ে ১০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের মধ্যে প্রায় অর্ধেক শিশু।

শুক্রবার (১০ নভেম্বর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু।

এক বিবৃতিতে হামাস শাসিত গাজার জনসংযোগ দপ্তর জানিয়েছে, অবরুদ্ধ গাজায় ৪০ হাজার ইউনিট বাড়ি সম্পূর্ণরূপে ধ্বংস করেছে ইসরায়েলি সেনাবাহিনী। আবাসন ও অবকাঠামো খাতে আনুমানিক প্রাথমিক ক্ষয়ক্ষতির পরিমাণ দুই বিলিয়ন মার্কিন ডলার করে। এছাড়া গত ৭ অক্টোবর থেকে ৩২ হাজার টন বোমা ফেলা হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, গাজায় যে পরিমাণ বোমা ফেলা হয়েছে, তা দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের হিরোশিমা-নাগাসাকির চেয়েও কয়েক গুণ বেশি মারাত্মক। এছাড়াও নিষিদ্ধ ফসফরাস বোমাও ফেলেছে দখলদার ইসরায়েল।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। হামাসের হামলার জবাবে গাজায় টানা বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল। অব্যাহত বোমাবর্ষণের মধ্যেই এবার সেখানে বড় ধরনের স্থল হামলা শুরু করেছে ইসরায়েলি সেনারা। অবরুদ্ধ গাজা উপত্যকায় টানা এক মাসের অব্যাহত হামলায় নিহত মানুষের সংখ্যা সাড়ে ১০ হাজার ছাড়িয়েছে। তাদের মধ্যে প্রায় অর্ধেক শিশু রয়েছে। এ ছাড়া ইসরায়েলি হামলা থেকে বাঁচতে ঘরছাড়া হয়েছেন ১৫ লাখ ফিলিস্তিনি।