ঋষি সুনাক

দ্বিরাষ্ট্র প্রতিষ্ঠা ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাত নিরসনের একমাত্র উপায়!

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২৩, ০৯:৩৫ AM

ফিলিস্তিনের চলমান যুদ্ধ ও ইসরায়েল রাষ্ট্র স্থাপনের পর থেকেই যে অস্থিতিশীল পরিস্থিতি চলছে, একমাত্র দ্বিরাষ্ট্র নীতি মানলেই এই অবস্থা থেকে উত্তরণ সম্ভব বলে মনে করেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। 

গতকাল সোমবার (১৩ নভেম্বর) রাজধানী লন্ডনে দেওয়া এক বক্তব্যে হামাস-ইসরায়েলের সাম্প্রতিক যুদ্ধ নিয়ে নিজ দলের ভাবনা তুলে ধরেছেন তিনি।

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার সংঘাত থেকে বেড়িয়ে এসে সংঘাতমুক্ত মধ্যপ্রাচ্যের স্বার্থে দ্বিরাষ্ট্র সমাধান ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়ের ঐক্যবদ্ধ হওয়া উচিত বলেও মনে করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

ঋষি সুনাক বলেন, ৭ অক্টোবর হামলা শুধু ইসরায়েলি বা ইহুদিদের প্রতি হামাসের ঘৃণার বহিঃপ্রকাশ না। তাদের হামলার একটি বড় কারণ মধ্যপ্রাচ্যের আঞ্চলিক রাজনীতি। গত কয়েক বছরে মধ্যপ্রাচ্যের একাধিক নেতৃস্থানীয় দেশের সঙ্গে মিত্রতা ও কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে ইসরায়েল। ফলে ফিলিস্তিনের জন্য এটি স্বাভাবিকভাবেই অস্তিত্ব সংকট ও আতঙ্কজনক।

এই মিত্রতা ও কূটনৈতিক সম্পর্ক মধ্যপ্রাচ্যে ইসরায়েলের প্রভাব বাড়িয়েছে বলেও মনে করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। চলমান যুদ্ধে ইসরায়েলের পক্ষে সাফাই গেয়ে ঋষি সুনাক বলেন, ‘আমরা মনে করি, ইসরায়েলের অবশ্যই সন্ত্রাসের বিরুদ্ধে আত্মরক্ষা, নিজেদের নিরাপত্তা বৃদ্ধি এবং জিম্মিদের ঘরে ফিরিয়ে আনার অধিকার রয়েছে।’

তবে চলমান পরিস্থিতিতে ফিলিস্থিনে ইসরায়েলের হামলা ও সাধারণ মানুষ হত্যার বিষয়ে ইসরায়েলকে সচেতন করে আন্তর্জাতিক আইন অনুসরণের পরামর্শ দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তিনি বলেন, আন্তর্জাতিক আইন বলছে- ‘ইসরায়েলকে অবশ্যই গাজায় নিরপরাধ বেসামরিকদের হত্যা ঠেকাতে হবে, হাসপাতালে হামলা করা থেকে বিরত থাকতে হবে, পশ্চিম তীরে সহিংসতা বন্ধ করতে হবে এবং গাজায় ত্রাণ, চিকিৎসা উপকরণ ও মানবিক সহায়তা প্রবেশ করতে দিতে হবে।’

সূত্র: আনাদোলু এজেন্সি