এক ভিসায় যাওয়া যাবে মধ্যপ্রাচ্যের ছয় দেশে

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ১০ নভেম্বর ২০২৩, ০৯:২১ AM

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের ছয়টি দেশের নাগরিক ও পর্যটকদের চলাচল আরও সহজ করতে একক ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশগুলোর জোট গালফ কো-অপারেশন কাউন্সিল বা জিসিসি। জোটের স্বরাষ্ট্রমন্ত্রীদের টানা ৪০ দফা বৈঠকের পর এ সিদ্ধান্ত এসেছে। 

দুবাইভিত্তিক সাপ্তাহিক সংবাদমাধ্যম অ্যারাবিয়ান বিজনেসের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। এছাড়া আরব নিউজের এক প্রতিবেদনেও একই তথ্য জানা গেছে।

ওমানের রাজধানী মাসকাটে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সৈয়দ হামুদ বিন ফয়সাল আল-বুসাইদির সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। জিসিসিভুক্ত সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, বাহরাইন, ওমান, কুয়েত ও কাতারের স্বরাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠকে মন্ত্রীরা এই ছয় দেশের মধ্যে নাগরিক ও পর্যটকদের অবাধ চলাচল নিশ্চিতে একক ভিসা চালুর বিষয়টি অনুমোদন দেন।

নীতি নির্ধারকেরা আশা করছেন, এই সিদ্ধান্ত ছয় দেশের অর্থনীতি ও পর্যটন খাতের বিকাশে ইতিবাচক ভূমিকা রাখবে। এ বিষয়ে জিসিসির মহাসচিব জাসিম মুহাম্মদ আল-বাদাওয়ি বলেছেন, এই এক টুরিস্ট ভিসা জিসিসিভুক্ত দেশগুলোর সাফল্যের মুকুটে আরও একটি পালক যুক্ত করল।

গত মাসে সংযুক্ত আরব আমিরাতের অর্থমন্ত্রী আব্দাল্লাহু বিন তাকওয়া আল-মারি ঘোষণা দিয়েছিলেন যে, জিসিসিভুক্ত দেশগুলোর পর্যটনমন্ত্রীরা একক ভিসা চালুর বিষয়ে একমত পোষণ করেছেন।

ঠিক কবে থেকে এই নতুন নিয়ম কার্যকর হবে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে দেশগুলোর অভ্যন্তরীণ বিধিনিষেধের ফাড়া কাটিয়ে উঠতে পারলে আগামী বছর অর্থাৎ ২০২৪ সাল বা ২০২৫ সালের মধ্যেই এই নতুন সুবিধা চালু হয়ে যাবে।