প্রতিদিনের জগিং‍য়ে যেসব শারীরিক সমস্যা দূরে থাকবে

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২৩ মে ২০২৪, ১০:৪৮ AM

জীবনে চলার পথে শরীরের সুস্থতার কোন বিকল্প নেই। আর এই সুস্থতার জন্য ডাক্তারেরা প্রতিদিন হাঁটাহাঁটি বা জগিংয়ের পরামর্শ দেন। প্রতিদিন সকালে ব্যায়াম অথবা হাঁটাহাঁটি করে আপনি যতটা উপকার পাচ্ছেন তার থেকেও বেশি উপকার পাবেন যদি আপনি জগিং করেন। সাধারণত রাস্তাঘাটে জগিং করা যায় না তাই চেষ্টা করবেন বাড়ির পাশাপাশি যদি কোথাও মাঠ থাকে, তাহলে সেখানে জগিং করতে। তবে চেষ্টা করবেন তাড়াতাড়ি নয় বরং আস্তে আস্তে জগিং করতে। একটানা বেশ অনেকক্ষণ জগিং করলে আপনি বেশ কয়েকটি শারীরিক সমস্যা থেকে মুক্তি পাবেন।

জেনে নিন নিয়মিত জগিংয়ের উপকারিতা—

মানসিক অবসাদ থেকে মুক্তি: রোজ যদি একঘন্টা ধীরে ধীরে জগিং করতে পারেন তাহলে আপনার চারিপাশে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার সময় পাবেন আপনি। এতে মানসিক চাপ কমে এবং শারীরিক সুস্থতা বাড়ে।

হার্ট ভালো থাকে: রোজ ধীরে ধীরে জগিং করলে হৃদস্পন্দন এবং রক্ত সঞ্চালন বেড়ে যায় এবং আপনার হৃদরোগের সমস্যা কমে যায় অনেকাংশে।

ওজন নিয়ন্ত্রণে থাকে: নিয়মিত যদি ধীরগতিতে জগিং করতে পারেন তাহলে আপনার শরীরের অনেকটা ক্যালোরি বার্ন হয়ে যাবে এবং আপনার ওজন থাকবে নিয়ন্ত্রণে।

পেশী শক্ত হয়: প্রত্যেকদিন ধীরে ধীরে জগিং করলে পেশী উন্নত হয়, ফলে আপনার হাতে পায়ে যদি কোনও ব্যথার সমস্যা থেকে থাকে, তাহলে তা থেকে মুক্তি পাওয়া যায় খুব সহজে।

ফুসফুসের কার্যকারিতা বাড়ে: প্রত্যেকদিন যদি জগিং করেন তাহলে সে ক্ষেত্রে আপনার ফুসফুসের কার্যকারিতা বাড়বে এবং পরিবেশ থেকে অতিরিক্ত অক্সিজেন গ্রহণ করতে পারবেন আপনি।

জগিং করার সময় যেসব পদক্ষেপ মাথায় রাখতে হবে—

ধীরগতি দিয়ে শুরু করুন: প্রথমে ধীর গতি দিয়ে শুরু করুন জগিং, আস্তে আস্তে গতি বাড়াবেন। হঠাৎ করে গতি বাড়ানোর চেষ্টা করবেন না।

ওয়ার্ম আপ: আপনার পেশী এবং জয়েন্ট গুলিকে শক্ত করার জন্য হালকা ওয়ার্ম আপ দিয়ে শুরু করুন প্রত্যেক দিনের জগিং।

সঠিক ফর্ম: জগিং করার সময় মাথা সামনের দিকে সোজা রাখুন, কাঁধ হালকা রাখুন এবং আপনার বাহুগুলি রাখুন ৯০ ডিগ্রি কোণে। পায়ের আঙুলের ওপর জোর দিয়ে জগিং করার চেষ্টা করুন।

শারীরিক সমস্যার দিকে নজর রাখুন: দৌড়ানোর সময় যদি কোনও শারীরিক অস্বস্তি হয় অথবা বুকে ব্যথা হয় তাহলে সঙ্গে সঙ্গে কোনও ফাঁকা স্থানে গিয়ে বসে পড়বেন।

শরীরকে হাইড্রেটেড রাখুন: জগিং করার আগে অথবা জগিং করার সময় অল্প অল্প করে জল পান করুন। দীর্ঘ সময় জল পান না করলে শরীর জলশূন্য হয়ে যাবে এবং শরীর ভাবে অসুস্থ।

মাঝেমধ্যে বিশ্রাম করুন: একসঙ্গে অনেকক্ষণ জগিং করবেন না। মাঝে মাঝে শরীরকে বিশ্রাম দিন। একটানা জগিং করলে শরীর ক্লান্ত হয়ে যাবে এবং বেশিক্ষণ জগিং করতে পারবেন না।