শেষ মুহুর্তের গোলে ৮ বছর পর ভুটানের বিপক্ষে হারলো বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস জার্নাল স্পোর্টস জার্নাল
প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০২ PM

খেলার একেবারেই শেষ মুহুর্ত, ৯০ মিনিট হয়ে গেছে, তখনই পাল্টে যায় দৃশ্যপট। নেপালের স্কোরবোর্ডে যুক্ত হয় ১ গোল। সেপ্টেম্বর ফিফা উইন্ডোতে বাংলাদেশ দুই ম্যাচের প্রীতি সিরিজ খেলছে ভুটানে। প্রথম ম্যাচ জিতলেও দ্বিতীয় ম্যাচে শেষ মুহুর্তে গোল খেয়ে পরাজিত হলো বাংলাদেশ।

আজ রবিবার (০৮ সেপ্টেম্বর) দ্বিতীয় ম্যাচ ড্র হওয়ার পথেই ছিল। ম্যাচের অন্তিম মুহুর্তে গোল করে স্বাগতিক ভুটান। নির্ধারিত ৯০ মিনিট পেরিয়ে ইনজুরি সময়ের শুরুতে ডান প্রান্ত থেকে এক ক্রসে বদলি ফুটবলার ওয়াঙচুক কিগা প্লেসিংয়ে গোল করেন। বাংলাদেশের ডিফেন্ডাররা অফ সাইড দাবি করলেও রেফারি এতে কর্ণাপত করেননি। গোলরক্ষক মিতুল মারমার এই গোলে তেমন দায় নেই।

ম্যাচের বাকি সময় বাংলাদেশ গোল শোধের মতো কিছুই করতে  পারেনি। উল্টো সাধারণ বল রিসিভ করতে না পেরে ভুটান বাংলাদেশের অর্ধে থ্রো পেয়েছে। কিছুক্ষণ পর রেফারি শেষ বাশি বাজালে চাংলিমিথাং স্টেডিয়ামে ‘ভুটান ভুটান’ রব উঠে।

এই ভুটানের বিপক্ষে হেরেই বাংলাদেশ ২০১৬ সালে ফুটল থেকে প্রায় দেড় বছর নিবার্সিত ছিল। আট বছর পর আবার সেই ভুটানে প্রীতি ম্যাচ খেলতে যায় বাংলাদেশ। প্রথম ম্যাচ জিতে ভালো সূচনা করলেও শেষটা ভালো হয়নি।

বাংলাদেশ প্রথম ম্যাচ জিতলেও ভালো ফুটবল খেলতে পারেনি। দ্বিতীয় ম্যাচেও একই অবস্থা। পরিকল্পনার অভাব ছিল স্পষ্ট। প্রতিপক্ষ ভুটানও সুন্দর ফুটবল খেলেনি। এরপরও একটি গোল আদায় করে ম্যাচ জিতে সিরিজ ড্র করেছে।