বিনা খরচে নেদারল্যান্ডসের বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক জার্নাল আন্তর্জাতিক জার্নাল
প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০৬ AM

উচ্চশিক্ষার জন্য বিদেশ যেতে ইচ্ছুকদের জন্য সুখবর। উচ্চশিক্ষার জন্য বিদেশি শিক্ষার্থীদের কাছে বেশ পছন্দের গন্তব্য নেদারল্যান্ডস। ইউরোপের দেশটিতে বিদেশি শিক্ষার্থীদের জন্য সম্পূর্ণ অর্থায়নে পড়াশোনার জন্য নানা ধরণের বৃত্তি আছে। তার মধ্যে একটি হলো মিনার্ভা স্কলারশিপ। এই বৃত্তির আওতায় দেশটির লাইডেন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা উচ্চশিক্ষার জন্য ভিসার খরচ, গবেষণার খরচসহ আরও অনেক সুযোগ-সুবিধার ব্যবস্থা রয়েছে।

লাইডেন বিশ্ববিদ্যালয় নেদারল্যান্ডসের লাইডেন শহরে অবস্থিত প্রাচীনতম একটি বিশ্ববিদ্যালয়। এটি ১৫৭৫ সালে অরেঞ্জির রাজপুত্র উইলিয়ামের হাতে প্রতিষ্ঠিত হয়। হল্যান্ডের রাজবংশের সঙ্গে বিশ্ববিদ্যালয়টির এখনো অনেক ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। রানি জুলিয়ানা ও বিয়েট্রিক্স এবং যুবরাজ উইলেম-আলেক্সান্ডার এই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। ২০০৫ সালে রানি বিয়েট্রিক্স এখান থেকে সম্মানসূচক ডিগ্রি লাভ করেন।

সুযোগ-সুবিধা
এ বৃত্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের মাসিক ভাতা হিসেবে ৯০০ থেকে ২০০০ ইউরো (আনুমানিক ১ লাখ ৪০ হাজার থেকে ৩ লাখ ২০ হাজার টাকা) পর্যন্ত দেওয়া হবে। এ ছাড়া থাকছে গবেষণার খরচ, যাতায়াতের জন্য বিমান ভাড়া ও আবাসন খরচের ব্যবস্থা।

অধ্যয়নের বিষয়সমূহ
এই স্কলারশিপে যে বিষয়ের ওপর পড়াশোনা এবং গবেষণা করা যাবে সেগুলো হলো: প্রত্নতত্ত্ব, মানবিক, মেডিসিন/এলইউএমসি, গভর্ন্যান্স ও গ্লোবাল অ্যাফেয়ার্স, আইন, সামাজিক ও আচরণমূলক বিজ্ঞান ও বিজ্ঞান।

আবেদনের যোগ্যতা
প্রার্থীকে অবশ্যই প্রথমে লাইডেন বিশ্ববিদ্যালয়ে স্নাতক বা স্নাতকোত্তর প্রোগ্রামে ভর্তি হতে হবে। তবে এলএসবি মিনার্ভার সদস্য হতে হবে না।

আবেদন করবেন যেভাবে
মিনার্ভা স্কলারশিপের জন্য আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণ অনলাইনে সম্পন্ন করতে হয়। আগ্রহী শিক্ষার্থীরা এই লিংকে গিয়ে বৃত্তিটি সম্পর্কে আরও বিস্তারিত জানতে পারবেন।

নির্বাচন প্রক্রিয়া
বৃত্তিটির জন্য বিশ্ববিদ্যালয়টির বরাদ্দ কমিটি নির্ধারিত মানদণ্ডের ভিত্তিতে আবেদন মূল্যায়ন করবেন। মূল্যায়ন প্রক্রিয়া চলাকালীন গবেষণার প্রাসঙ্গিকতা এবং একাডেমিক দক্ষতার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে। আবেদনের সময়সীমার এক মাস পরেই নির্বাচিত প্রার্থীদের অবহিত করা হবে।

আবেদনের শেষ তারিখ
১৫ নভেম্বর, ২০২৪।