অবৈধভাবে চাল মজুত করলে মজুতের সমপরিমাণ জরিমানা: খাদ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৪, ০২:৪১ PM

অবৈধ চাল মজুতদাররা যেন আর কখনও ব্যবসা করতে না পারে। মজুদের জন্য মামলা করে জেলে দিতে হবে তাদের। এটাই সরকারের নির্দেশ। বলেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকালে রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে ‘চালের বাজার নিয়ন্ত্রণে করণীয়’ শীর্ষক মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সাধন চন্দ্র মজুমদার বলেন, অবৈধভাবে চাল মজুত করলে মজুতের সমপরিমাণ জরিমানা করতে হবে অথবা মামলা করে জেলে দিতে হবে। নামমাত্র জরিমানা করে ছেড়ে দেয়া যাবে না। মজুতদাররা যে দলেরই হোক না কেন, কোনো ছাড় দেয়া হবে না।

তিনি বলেন, চালের দাম নিয়ে কোনো প্রকার বেইমানি হলে মেনে নেয়া হবে না। এ বিষয়ে সরকার খুব কঠোর। তবে সাধারণ ব্যবসায়ীদের এতে চিন্তার কিছু নেই বলে জানান সাধন চন্দ্র মজুমদার।

তিনি আরও বলেন, নির্বাচনের সুযোগ নিয়ে দাম বাড়িয়েছিল অসাধু কিছু ব্যবসায়ী। এরপর থেকে সারাদেশে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রশাসন মাঠে নেমে কাজ করছে। এখনও সেই অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত আছে এবং থাকবে। কেউ চালের দাম বাড়ালে সেটা বরদাশত করা হবে না।
জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ হুমায়ূন কবীর।

সভায় বিশেষ অতিথি ছিলেন, খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেন, খাদ্য অধিদফতরের মহাপরিচালক মো. শাখাওয়াত হোসেন কবীর। এসময় আরও উপস্থিত ছিলেন, রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, রাজশাহী রেঞ্জের ডিআইজি মো. আনিসুর রহমান, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার, জেলা প্রশাসক শামীম আহমেদ, পুলিশ সুপার মো. সাইফুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরীসহ বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।