দেশে দারিদ্র্যের হার কমেছে ৫.৬ শতাংশ: বিবিএস

নিজস্ব প্রতিবেদক
জার্নাল ডেস্ক জার্নাল ডেস্ক
প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২৩, ০১:৪৩ PM

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জানিয়েছে, দেশে দারিদ্র্যের হার কমেছে ৫.৬ শতাংশ। গত ছয় বছরের ব্যবধানে এ হার কমেছে বলে জানিয়েছে বিবিএস। 

আজ বুধবার (২৭ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনের অডিটোরিয়ামে ‘হাউজহোল্ড ইনকাম অ্যান্ড এক্সপেনডিচার সার্ভে (এইচআইইএস) ২০২২’-এর চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বিশেষ অতিথি ছিলেন ব্র্যাকের চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. মো. কাউছার আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিবিএস মহাপরিচালক মোহাম্মদ মিজানুর রহমান এবং মূল প্রতিবেদন উপস্থাপন করেন প্রকল্প পরিচালক মহিউদ্দিন আহমেদ এমপিএইচ।

প্রকল্প পরিচালক জানান, ২০২২ সালে উচ্চ দারিদ্র্য রেখা ব্যবহার করে হেডকাউন্ট রেট জাতীয় পর্যায়ে হয়েছে ১৮.৭ শতাংশ, পল্লি এলাকায় ২০.৫ শতাংশ এবং শহরাঞ্চলে ১৪.৭ শতাংশ। ২০১৬ সালে জাতীয় পর্যায়ে দারিদ্র্যের হার ছিল ২৪.৩ শতাংশ। ওই সময় এ হার পল্লি এলাকায় ছিল ২৬.৪ শতাংশ এবং শহরাঞ্চলে ১৮.৯ শতাংশ। 

ফলে ২০১৬ সালের তুলনায় ২০২২ সালে জাতীয় পর্যায়ে দারিদ্র্যের হার কমেছে ৫.৬ শতাংশ।